৫ বছর পর বিদেশ থেকে ফিরে হত্যা মামলায় গ্রেপ্তার

প্রকাশ | ১২ জুন ২০২১, ১২:২৩ | আপডেট: ১২ জুন ২০২১, ১২:৩১

চট্টগ্রাম (রাঙ্গুনিয়া) প্রতিনিধি, ঢাকাটাইমস

চট্টগ্রামের রাঙ্গুনিয়ার পোমরায় সিএনজিচালিত অটোরিকশা চালক ইকবাল হোসেনকে নৃশংসভাবে খুনের ঘটনায় আসামি মো. মামুনকে (২৮) পাঁচ বছর পর গ্রেপ্তার করেছে পুলিশ। 

শুক্রবার বিকালে পোমরা ছাইনি পাড়া এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে রাঙ্গুনিয়া থানা পুলিশ। মামুন এলাকার মানুষের কাছে দুর্ধর্ষ সন্ত্রাসী হিসেবে পরিচিত। তিনি পোমরা ইউনিয়নের ছাইনি পাড়া গ্রামের মেরা মিয়ার ছেলে। আর নিহত ইকবাল (২৫) পোমরা ইউনিয়নের রোসাইপাড়া এলাকার নূর হোসেনের ছেলে।

ইকবালকে খুনের পর কয়েক টুকরো করে লাশ পাহাড়ের বিভিন্ন স্থানে লুকিয়ে রাখা হয়। প্রায় ১৫ দিন পর পুলিশ লাশ উদ্ধার করলে ঘটনার রহস্য বেরিয়ে আসে। ঘটনার পর মামুন কৌশলে মধ্যপ্রাচ্যে পালিয়ে যান।

মামুনকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব মিল্কি। তিনি জানান, ২০১৬ সালের ১৭ জুলাই বিকালে গ্রেপ্তারকৃত মামুন ও তার সহযোগী মো. সৈয়দ, নবীর হোসেন বুলেট, জাহেদুল ইসলাম ও আলমগীর ফরাজী একই এলাকার অটোরিকশা চালক ইকবাল হোসেনকে ঘর থেকে ডেকে মোটরসাইকেলে তুলে উত্তর পোমরা গ্রামের মইত্যাতলী দুর্গম পাহাড়ি এলাকায় নিয়ে যান। সেখানে তারা ইকবালকে গলা কেটে হত্যা করেন। এরপর হাত-পা ও মাথা শরীর থেকে বিচ্ছিন্ন করে পাহাড়ের বিভিন্ন স্থানে লুকিয়ে রাখেন। পরে লাশের শরীরে এসিড ঢেলে ক্ষতবিক্ষত করেন। ২ আগস্ট স্থানীয় কাঠুরিয়ারা জঙ্গলে হাত-পা ও মাথাবিহীন লাশ দেখে খবর দিলে পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে। পরে লাশটি ইকবালের বলে শনাক্ত করে পরিবার।

ওসি মাহবুব মিল্কি বলেন, ঘটনার পর পরিবারের পক্ষ থেকে পাঁচ জনের নাম উল্লেখ করে মামলা করা হলে পরবর্তীতে মামুন কৌশলে বিদেশে পালিয়ে যান। এদিকে অন্য আসামিরা গ্রেপ্তারের পর আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। ইকবালকে তারা পোমরা ছাইনিপাড়া নিয়ে গিয়ে কৌশলে মদ পান করার পর গহিন জঙ্গলে নিয়ে গিয়ে হত্যার কথা স্বীকার করেছেন আদালতে। মামুন ঘটনার পরপরই পালিয়ে মধ্যপ্রাচ্যে চলে যান। সম্প্রতি দেশে ফিরলেও আত্মগোপনে থাকেন।

নিহতের বোন রিনা আকতার বলেন, ‘খুনি মামুনসহ অন্য খুনিরা মামলা তুলে নিতে আমাদের নানাভাবে হুমকি দিয়েছেন। ভাইকে আর ফিরে পাব না জানি, কিন্তু আমার ভাইয়ের খুনিদের যথাযথ বিচার হলেই আমরা শান্তি পাব।’

(ঢাকাটাইমস/১২জুন/কেএম)