বেতন-ভাতায় বরাদ্দ না বাড়ালে কর্মবিরতির হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জুন ২০২১, ১৪:৫৬ | প্রকাশিত : ১২ জুন ২০২১, ১৪:৩৫
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ বাড়ানো ও ঈদুল আজহার আগে শতভাগ বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবি জানিয়েছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন। তাদের দাবি না মানলে ২৫ জুলাই থেকে সংশ্লিষ্ট পৌরসভাগুলোতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ঘোষণার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।
শনিবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি আব্দুল আলীম মোল্যা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের ৫১ (১) অনুচ্ছেদে পৌরসভাগুলোকে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করেন। কিন্তু সরকারের অন্যান্য প্রশাসনিক ইউনিটের কর্মচারীদের সঙ্গে সীমাহীন বৈষম্যের কারণে পৌরসভার কর্মচারীদের দুঃখ-দুর্দশা চরম আকার ধারণ করেছে। পৌর কর্মচারীরা বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।
এতে বলা হয়, দেশের ৩২৯ টি পৌরসভার মধ্যে প্রায় ৭৫ শতাংশ পৌরসভায় ২ থেকে ৭০ মাস পর্যন্ত বেতন ভাতা বকেয়া রয়েছে। এ পর্যন্ত ১০২৬ জন অবসরপ্রাপ্ত কর্মচারীর প্রায় ৩৮৫ কোটি টাকা অবসরকালীন ভাতা বকেয়া রয়েছে। এছাড়া ৩২৯টি পৌরসভায় ১১ হাজার ৬৭৫ জন পৌর কর্মচারীর সর্বমোট প্রায় ৮৭৫ কোটি টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে। তাই পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন -ভাতা সমস্যার স্থায়ী সমাধানে ২০২১-২০২২ অর্থ বছরের সংশোধীত বাজেটে বেতন ভাতা খাতে ইউনিয়ন পরিষদের আদলে বরাদ্দ বৃদ্ধিসহ অবিলম্বে ৮ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।
এসময় তারা তাদের আট দফা দাবি পেশ করেন এবং না মানা হলে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়গুলোতেও অবস্থান কর্মসূচি পালন করা হবে বলেও জানান তারা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, সহ-সভাপতি আখতার হোসেন, কাজী মোস্তফা কামাল, যুগ্ম-সাধারণ সম্পাদক সুমন দত্ত, শফিকুল ইসলাম আগুন, রোকসানা পারভীন,সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম পাটোয়ারী জিসান বাবু, অর্থ সম্পাদক মজিবুর রহমানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
(ঢাকাটাইমস/১২জুন/আরকে)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :