‘নদী-খাল নষ্ট করে শিল্পপ্রতিষ্ঠান করা যাবে না’

প্রকাশ | ১২ জুন ২০২১, ২১:০৮

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি, ঢাকাটাইমস

পানিসম্পদ উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম বলেছেন, নদী ও খাল নষ্ট করে শিল্পপ্রতিষ্ঠান করা যাবে না। সরকারি নিয়ম মেনে ইটিপি প্ল্যান্ট কার্যকর রেখে শিল্পপ্রতিষ্ঠান চালাতে হবে। নদীতে বা খালে যদি কোন শিল্পপ্রতিষ্ঠান পরিশোধন না করে বর্জ্য ফেলে, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বিশ্বের উন্নত দেশের সাথে তাল মিলিয়ে বাসযোগ্য পরিবেশবান্ধব বাংলাদেশ গড়ার লক্ষে ডেল্টাপ্ল্যান ২১০০ প্রকল্প হাতে নিয়েছেন জননেত্রী শেখ হাসিনা সরকার। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে নদীমাতৃক দেশে নদীভাঙন ও পরিবেশ দূষণের সমস্যা থাকবে না।

এনামুল হক শামীম আরও বলেন, লাওতি খাল, খিরু নদী, মেথুয়া নদী, লাইক্ষী নদী, বাঁকা খাল, চুল্লার খাল, রুপির খাল, বিলাইজুরি খাল আশপাশের নদী ও খালকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষার জন্য ড্রেজিং-পুনঃখননসহ যা করণীয়- তাই করা হবে। এসব নদী ও খালকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষায় ৬৪ জেলা প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে আর কোনো সমস্যা থাকবে না।

শনিবার সকালে ভালুকায় বিভিন্ন নদী ও খাল পরিদর্শন শেষে ভালুকা উপজেলা পরিষদ কার্যালয়ে  সুধীজনের সাথে মতবিনিময় সভায় বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তারা ভালুকার নানা সমস্যার কথা তুলে ধরেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার পক্ষ থেকে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্থানীয় সাংসদ কাজিম উদ্দিন ধনু বলেন, আমরা শেখ হাসিনার নেতৃত্বে একটি বাসযোগ্য বাংলাদেশ পেয়েছি। সরকারের হাতে নেওয়া চলমান প্রকল্পগুলো বাস্তবায়ন শেষ হলে বাংলাদেশের চিত্র উন্নত বিশ্বের মত হয়ে যাবে।

এসময় আরো উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ, সহকারী ডেপুটি এটুর্নি জেনারেল শাহ মোহাম্মদ আশরাফুল হক জর্জ, ভালুকার সাবেক ইএনও ও পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব কামরুল আহসান তালুকদার, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহজাহান সিরাজ, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা খাতুন, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম মোস্তফা, পৌর মেয়র একেএম মেজবাহ উদ্দিন কাইয়ুম, উপজেলা আ'লীগের ভারপ্রাপ্ত সভাপতি শওকত আলী, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস-চেয়ারম্যান সেলিনা রশিদ, সহকারী কমিশনার (ভূমি) মাইন উদ্দিন, ভালুকা মডেল থানার পরিদর্শক (তদন্ত) মেহেদি হাসান প্রমুখ।

(ঢাকাটাইমস/১২জুন/এলএ)