রূপালী ব্যাংকের চেয়ারম্যান কাজী ছানাউল হকের যোগদান

প্রকাশ | ১৩ জুন ২০২১, ১৭:১৯ | আপডেট: ১৩ জুন ২০২১, ১৭:৩৬

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেডের নতুন চেয়ারম্যান কাজী সানাউল হক যোগদান করেছেন। রবিবার রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় তিনি যোগদান করেন।

পরপর তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শীর্ষ নির্বাহীর দায়িত্ব পালনে অভিজ্ঞতা সম্পন্ন এই ব্যাংকারকে তিন বছরের জন্য রাষ্ট্রায়ত্ত  রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে সম্প্রতি নিয়োগ দিয়েছে সরকার। গত ৩০ মে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই সংক্রান্ত একটি চিঠি (নং- ৫৩.০০.০০০০.৩১১.১১.০০৫.১৭.১৮৭, তারিখ-৩০ মে ২০২১) রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে, যা ০৬ জুন বাংলাদেশ ব্যাংকের চূড়ান্ত অনুমোদন লাভ করে।

সানাউল হক এর আগে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। এছাড়া কর্মসংস্থান ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডিও হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিছুদিন রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ভারপ্রাপ্ত এমডিও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

এছাড়াও বৈচিত্রপূর্ণ কর্মজীবনে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন সানাউল হক। তিনি অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এবং রাকাবের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তার।

আইসিবির প্রধান কার্যালয়ে কর্মরত থাকাকালে তিনি পরিচালনা পর্ষদের সচিব এবং বাস্তবায়ন ও ঋণ আদায় ডিভিশন-এর উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি আইসিবির প্রধান কার্যালয়ের কর্মচারী বিভাগ, নিরীক্ষা বিভাগ, ইনভেস্টরস বিভাগ, ইকোনমিক ও রিসার্চ বিভাগ, কেন্দ্রীয় হিসাব বিভাগ, স্থানীয় কার্যালয়, ঢাকা, রাজশাহী ও খুলনা শাখায় বিভিন্ন গুরুত্বপ‚র্ণ পদে দায়িত্ব পালন করেন। সানাউল হক আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সিইও হিসেবেও কর্মরত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ব্যক্তিগত জীবনে তিনি তিন সন্তানের জনক। নীলফামারী জেলায় জন্মগ্রহণকারী এই ব্যাংকারের বাবা সাবেক মহকুমা সাব জজ ছিলেন।

(ঢাকাটাইমস/১৩জুন/এসআই)