ফরিদপুরের বঙ্গবন্ধু মেডিকেলে করোনা রোগীর চাপ বাড়ছে

প্রকাশ | ১৩ জুন ২০২১, ১৭:৪৭

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চাপ বাড়ছে ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউয়ে। গত ১২ দিনে এই ইউনিটে ২৮ জন রোগী ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৪ জন, সুস্থ হয়েছে দুজন। প্রতিদিনই আসছে রোগী। কিন্তু চাহিদা অনুযায়ী শয্যা সংখ্যা না থাকায় ভর্তি নিতে পারছে না কর্তৃপক্ষ।

এই হাসপাতালে আইসিইউয়ে ১৬টি শয্যা থাকলেও সচল রয়েছে ১৪টি।

ফরিদপুরের সিভিল সার্জন ডা. ছিদ্দীকুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। আর নতুন শনাক্ত হয়েছে ২২ জন। জেলায় এ পর্যন্ত মহামারির এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১০ হাজার ৯০৯ জন, মারা গেছে ১৮৮ জন।

তিনি বলেন, শতকরা হারে করোনা পরীক্ষায় পজেটিভের হার ২০ দশমিক ৮০, মৃত্যুর হার ১ দশমিক ৭২ এবং সুস্থতার হার ৯৪ দশমিক ৬৬।

ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালের রেজিস্ট্রার বই থেকে দেখা যায়, গত ০১ জুন থেকে ১৩ জুন পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় ১৪ ব্যক্তির মৃত্য হয়েছে। যাদের মধ্যে ১১ জনের বয়সই ৫০ বছরের বেশি।  

কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত ১২ দিনে আইসিইউয়ে যাদের মৃত্যু হলো, আমুদ আলী (৩৬) পুকুরিয়া, ভাঙ্গা, শহিদুল রহমান (৭০) কালুখালি রাজবাড়ী, রহিমা বেগম (৬৩),বেলজানি,বোয়ালমারী, মোসলেমউদ্দিন (৬৫),ঝিলটুলি,ফরিদপুর সদর, মনোয়ারা বেগম (৪৫)মাদারিপুর,এমএ মামুন (৫৫) ঝিলটুলি,ফরিদপুর সদর,খাদেজা বেগম (৭৫) গোয়ালন্দ, রাজবাড়ী,রফিকুল ইসলাম (৫০),কালুখালী, রাজবাড়ী,আবুল হোসেন (৬০) ভবানিপুর, রাজবাড়ী,লাল মিয়া (৯৫), কানাইপুর,ফরিদপুর,নূরুল হক (৯৫) মাদারিপুর,দূর্গা রানী (৭০), মকসুদপুর, গোপালগঞ্জ, অঞ্জনা রানী (৩৮) সালথা,ফরিদপুর,ইউসুফ (৭০) মৌলভির চর , চরভ্রদাসন,ফরিদপুর।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউয়ে ইনর্চাজ ডা. অনন্ত বিশ্বাস জানান, করোনা পরিস্থিতি গত দুই সপ্তাহ ধরে অবনতির দিকে রোগীর চাপ বাড়ছে অনেক। কিছু দিন আগেও ওয়ার্ডে রোগী ছিল ৩/৪ জন, এখন সেখানে সিট ফাঁকা নেই।

তিনি বলেন, করোনার এই দ্বিতীয় ঢেউয়ের ধরন আগের থেকে ভিন্ন। কারণ এখন আইসিইউতে ভর্তি হয়ে সুস্থতার হার একেবারেরই কম, মারা যাচ্ছে বেশি এবং তাও আবার দ্রুত।

(ঢাকাটাইমস/১৩জুন/কেএম)