বাংলাদেশের পুঁজিবাজারে রত্ন লুকিয়ে আছে: রকিবুর রহমান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুন ২০২১, ১৯:১৮ | প্রকাশিত : ১৩ জুন ২০২১, ১৯:১৩
ফাইল ছবি

বাংলাদেশের পুঁজিবাজার রিটার্নে মে মাসে বিশ্বে প্রথম হয়েছে। এই প্রথমই নয়, এই বাজারে রয়েছে আরও অনেক সম্ভাবনা। বাংলাদেশের পুঁজিবাজারে শেয়ারের মধ্যে বিনিয়োগকারীদের জন্য রত্ন লুকিয়ে রয়েছে বলে জানান ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালক রকিবুর রহমান।

রবিবার ঢাকাটাইমসকে এ কথা বলেছেন তিনি।

তিনি বলেন, পাঁচ বছর আগে ভিয়েতনাম মার্কেট ইমেজিং মার্কেট ছিলো। আজকে বাংলাদেশের মার্কেট ইমেজিং মার্কেটে পরিণত হয়েছে। ইমেজিং মার্কেটে অনেক সুযোগ তৈরি হয় বিনিয়োগ করার। আর এটাই সময় বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করার।

তিনি আরও বলেন, বাংলাদেশের ইকোনোমি ভিয়েতনাম থেকে আকারে অনেক ছোট। কিন্তু তা ভিয়েতনাম থেকে অনেক এগিয়ে গেছে। সুতরাং বাংলাদেশের পুঁজিবাজার রিটার্নে বিশ্ব সেরা হলেও বাজারটির ভবিষ্যতে রয়েছে অপার সম্ভাবনা।

তিনি বলেন, বাংলাদেশের ইকোনোমির জিপিডিতে মার্কেট ক্যাপিটালাইজেশন হিসেবে মাত্র ১৮ শতাংশ কন্ট্রিবিউট করে। যেটা কিছু না। যতক্ষণ পর্যন্ত ৫০ শতাংশ কন্ট্রিবিউট করতে পারবে না ততক্ষণ পর্যন্ত বাংলাদেশের ক্যাপিটাল মার্কেট আন্তর্জাতিক স্টাটাসে বাংলাাদেশের পুঁজিবাজার দ্বারাতে পারবে না।

রকিবুর রহমান বলেন, বাংলাদেশের পুঁজিবাজার ঘুরে দাঁড়িয়েছে। ঘুরে দাঁড়াচ্ছে বিএসইসির অনেকগুলো ভালো সিদ্ধান্তের কারণে। ওটিসি মার্কেটের চার কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। এছাড়াও আরও ৩০টি কোম্পানি ওটিসি থেকে মূল মার্কেটে লেনদেন করবে। এদের বোর্ড পুনরায় গঠণ করা হয়েছে। মালিকদের মেয়াত তিন বছরের জন্য ব্লক করে দেয়া হয়েছে। যার কারণে এই কোম্পানিগুলো অনেক ভালো করবে বলে জানান তিনি।

এছাড়াও জেড গ্রুপের অনেক কোম্পানির বোর্ড পুনর্গঠন করা হয়েছে। এগুলোও ভালো করবে। যার ফলে এখানেও সম্ভাবনার দ্বার খুলে গেছে।

(ঢাকাটাইমস/১৩জুন/এসআই/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :