সোয়া দুই কোটি শিশু খাচ্ছে এ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২১, ২০:০৮
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় পুষ্টিসেবা (এনএনএস) ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় দেশব্যাপী উদযাপিত হচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। পক্ষকালব্যাপী এই কর্মসূচিতে সোয়া দুই শিশুকে খাওয়ানো হচ্ছে ভিটামিন এ ক্যাপসুল। ৫ জুন থেকে দেশব্যাপী শুরু হওয়া ক্যাম্পেইনটি চলবে ১৯ জুন পর্যন্ত।

চলতি মাসের প্রথম সপ্তাহে মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান এন্ড সার্জনস অডিটরিয়ামে এক আলোচনা অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. জাহিদ মালেক পক্ষকালব্যাপী এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের সুফল সম্পর্কে মা ও শিশুদের উদ্দেশ্যে টিকাদান কার্যক্রম বিষয়ে বক্তব্য দেন তিনি।

এর আগে গত ২৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পুষ্টি কার্যক্রম বাস্তবায়ন সংক্রান্ত স্টিয়ারিং কমিটির সভায় পক্ষকালব্যাপী সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে সারা দেশে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন করার সিদ্ধান্ত নেন। চলতি মাসের ৫ জুন শুরু হয় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর ক্যাম্পেইন। দেশব্যাপী ক্যাম্পেইনটি চলবে ১৯ জুন পর্যন্ত।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, সারাদেশ থেকে বিভাগীয় ও জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা জুমের মাধ্যমে ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

অনুষ্ঠানে স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় পুষ্টিসেবার লাইন ডাইরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমান।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় পুষ্টিসেবা থেকে জানানো হয়, দেশের সকল ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্যকেন্দ্রসমূহে প্রতিদিন ক্যাম্পেইন পরিচালিত হবে। নির্ধারিত ইপিআই সিডিউল অনুযায়ী প্রত্যেক ওয়ার্ডের (পুরাতন) ৮টি সাব-ব্লকে সপ্তাহের ছয়দিনের মধ্যে দুইদিন ইপিআই টিকাদান কর্মসূচির ব্যাঘাত না ঘটিয়ে অবশিষ্ট চার দিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। তাছাড়া কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জাতীয় পুষ্টিসেবার পক্ষ থেকে বলা হয়, একই সঙ্গে কেন্দ্রে আগত শিশুদের পিতা-মাতা বা অভিভাবকদের পুষ্টি বিষয়ক বার্তা জানানো হবে। এবারের ক্যাম্পেইনে ভ্রাম্যমাণ টিকাকেন্দ্র থাকবে বলেও জানায় জাতীয় পুষ্টিসেবা। এছাড়া কোভিড-১৯ মহামারি প্রাদুর্ভাবের কারণে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি সুনিশ্চিত করার বিষয়ে কাজ করবে বলেও উল্লেখ করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়, ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়ন প্রক্রিয়া ডিজিটাল বাংলাদেশ প্রত্যয়ের অংশ হিসেবে ‘রিয়েল টাইম’ এ্যাপ-এর মাধ্যমে মনিটর করা হচ্ছে। অনলাইনে পাওয়া তথ্য থেকে জানা যায়, ক্যাম্পেইনের অষ্টম দিন অর্থাৎ গতকাল ১৩ জুন পর্যন্ত সারা দেশে ১ কোটি ২৪ লাখেরও বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

উল্লেখ্য, এবারের ক্যাম্পেইনে সারাদেশে মোট ২ কোটি ২০ লাখেরও বেশি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াসোর লক্ষ্যমাত্রা ঠিক করার পরিকল্পনার কথা বলা হয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

ঢাকাটাইমস/১৩জুন/এসআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

চার বিভাগে নতুন অতিরিক্ত বিভাগীয় কমিশনার

শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই, ছুটি সরকারি ছুটির চেয়ে কম নয়

এই বিভাগের সব খবর

শিরোনাম :