শর্ত সাপেক্ষে জবিতে পরীক্ষা শুরু ১০ আগস্ট

প্রকাশ | ১৩ জুন ২০২১, ২২:১৩

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস

দেশের বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় শর্ত সাপেক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট ও বিভাগের পরীক্ষাসমূহ সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ আগস্ট থেকে শুরু হবে। ঈদের আগে অনলাইনে মিডটার্ম, রিভিউ ক্লাস নেয়া হবে। যে সকল শিক্ষার্থী ভর্তি হতে পারেনি, তাদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৭ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে অথবা সরকারি অন্য কোন নির্দেশনা থাকলে সশরীরে পরীক্ষার তারিখ সমন্বয় করে পরিবর্তন করা হতে পারে।
রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর উপ-পরিচালক ও দপ্তর প্রধান সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশের বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট ও বিভাগের পরীক্ষাসমূহ সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ আগস্ট থেকে শুরু করার সিদ্ধান্ত গৃহিত হয়। ডিনবৃন্দ তাদের অনুষদভুক্ত বিভাগসমূহের চেয়ারম্যানবৃন্দের সাথে আলোচনা ও পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে সমন্বয় করে পরীক্ষার রুটিনসহ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে করণীয় নির্ধারণ করবেন। এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক সাচিবিক ও প্রশাসনিক সহযোগিতা প্রদান করবেন। প্রয়োজনে সকল ইনস্টিটিউট ও বিভাগের কোর্স শিক্ষকবৃন্দ ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস সম্পন্ন করবেন। যে সকল শিক্ষার্থী ভর্তি হতে পারেনি তাদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৭ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। সকল সেমিস্টারের ফরম পূরণ আগামী ২৯ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। কোর্স শিক্ষক নিজ বিবেচনায় সর্বোত্তম পদ্ধতিতে অ্যাসাইনমেন্ট, গুগল ফর্ম, ভাইভা, এমসিকিউ, কুইজ, ইত্যাদি পদ্ধতিতে আগামী ১৮ জুলাইয়ের পূর্বে মিডটার্ম পরীক্ষা সম্পন্ন করবেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, আসন্ন কোরবানির ঈদের আগে বিভাগগুলো তাদের মিডটার্ম ও রিভিউ ক্লাস নেবে। আগস্ট মাসে সশরীরে সেমিস্টার ফাইনাল শুরু হবে।
বিভাগগুলো চাইলে ঈদের পূর্বে সশরীরে পরীক্ষা নিতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিভাগগুলো চাইলেও ঈদের আগে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিতে পারবে না।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ. কে. এম মনিরুজ্জামান বলেন, প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা একসাথেই হবে। এক্ষেত্রে প্রথম সেমিস্টারের পরীক্ষা শেষ হবার পর ৭ থেকে ১০ দিন বিরতি দিয়ে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে। তবে মিড ও এসেসমেন্ট অনলাইনে হবে।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, ঈদের পর ১০ আগস্ট থেকে শুরু হবে পরীক্ষা। এর আগে যাদের এখনও ক্লাস বা মিডটার্ম বাকি আছে, তারা ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস বা মিডটার্ম সম্পন্ন করবে। দেশের বিভিন্ন জেলায় করোনা পরিস্থিতি বৃদ্ধি পাওয়ায় ঈদের পর সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
(ঢাকাটাইমস/১৩জুন/এলএ)