সূচকের পতনের দিনেও বিমা ও ব্যাংক খাতে শেয়ারের উল্লম্ফন

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুন ২০২১, ১৫:০৫ | প্রকাশিত : ১৪ জুন ২০২১, ১৫:০৩

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই পুঁজিবাজারে সবগুলো সূচকের পতন হলেও বিমা ও ব্যাংক খাতে বেশিরভাগ কোম্পানির শেয়ারের উল্লম্ফন লক্ষ্য করা গেছে। এদিন বিমা খাতের লেনদেনে অংশ নেয়া ৩৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৯টি কোম্পানির শেয়ারের। ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে শেয়ার দর বেড়েছে ২২টি ব্যাংকের।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সোমবার ডিএসইর মোট লেনদেনের প্রায় ২১ শতাংশ লেনদেনই বিমা খাতে হয়েছে। এদিন বিমা খাতে মোট লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৫৮ লাখ টাকা। আর ব্যাংক খাতে লেনদেন হয়েছে ডিএসইর মোট লেনদেনের ১১ শতাংশের বেশি। এদিন ব্যাংক খাতে লেনদেন হয়েছে ১৮৭ কোটি ৬০ লাখ টাকার বেশি।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেনের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৭৪০ কোটি ১৬ লাখ ৭১ হাজার টাকা। এর আগে রবিবার ডিএসইতে দুই হাজার ৬৯ কোটি সাত লাখ ৫৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

সোমবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৯ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৮৫৯ টাকা। যা আগের দিনের তুলনায় ১১ কোটি টাকা কম। এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩০৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯১টির। কমেছে ১৯৬টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ছয় হাজার ১৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক আট পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে দুই হাজার ১৭২ পয়েন্টে।

অপরদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪৬৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫১৭ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২ হাজার ৯৬১ পয়েন্টে। সিএসই-৫০ সূচক সাত পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৬৭ পয়েন্টে। সিএসআই পাঁচ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩ পয়েন্টে।

(ঢাকাটাইমস/১৪জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :