প্রতি বছর কোটি টাকার ক্ষতি, তবুও সমাধানের উদ্যোগ নেই

এম শরীফ ভূঞা, ফেনী
| আপডেট : ১৪ জুন ২০২১, ১৫:৫৭ | প্রকাশিত : ১৪ জুন ২০২১, ১৫:৪৩

সামান্য বৃষ্টি হলেই ফেনী মুহুরী নদীর বাঁধ ভেঙে ঘরবাড়ি, অর্থ-সম্পদসহ মূল্যবান জিনিসপত্র পানিতে ভেসে যায়। নষ্ট হয় কৃষকের ফসল। বাঁধ ভাঙলে ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করে সমস্যা সমাধানের আশ্বাস দিলেও পরবর্তীতে আর কোনো উদ্যোগ নেয়া হয় না। বছর ঘুরে বর্ষা এলে স্থানীয় এলাকাবাসীর কষ্টের সীমা থাকে না।

গত বছর ফুলগাজী এলাকার মুহুরী, কহুয়া ও সিলোনিয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ একাধিকবার ভেঙে মানুষের দুর্ভোগ ও ফসলের ক্ষতি হয়েছে। পাঁচটি এলাকার ২৭টি স্থানে বাঁধ ভাঙনের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিক মেরামত কাজে প্রায় সোয়া দুই কোটি টাকা ব্যয় হয়েছে। বাঁধ নির্মাণে মাটির বদলে নিম্নমানের বালু ব্যবহার করায় এ বছর সামান্য বৃষ্টিতে তা ভেঙে যায়।

স্থানীয় জনসাধারণ বলছেন, বাঁধ সংস্কার সেসময়ে সাময়িক রক্ষা হলেও এখন আবার ভেঙে গেছে। এতে করে আবারও অন্যান্য বছরের মতো সম্পদহানি ঘটেছে। ফুলগাজী ও পরশুরাম অঞ্চলকে বাঁধ ভাঙনের কবল থেকে রক্ষা করতে স্থায়ী সমাধানে ৮৩০ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাবনার কথা গত বছর ঘটা করে জানিয়েছিল পানি উন্নয়ন বোর্ড।

এ প্রসঙ্গে উপবিভাগীয় প্রকৌশলী আখতার হোসেন মজুমদার জানান, প্রস্তাবিত প্রকল্পটিতে দুটি সংশোধনী আনা হয়েছে। নতুন সংশোধিত ৭৩২ কোটি টাকার প্রকল্পটি মন্ত্রণালয়ে পাঠানোর অপেক্ষায় পানি উন্নয়ন বোর্ডে রয়েছে। তবে কবে থেকে এ প্রকল্প বাস্তবায়ন শুরু হবে, সে প্রসঙ্গে তিনি কিছু বলতে পারেননি।

দুই দিনের বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানির চাপে সদর ইউনিয়নের উত্তর শ্রীপুরে মুহুরী নদীর বাঁধ ভেঙে মানুষের ঘরবড়ি ও ফসলের ক্ষতি হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম জানান, ওই এলাকার হানিফের বাড়ির পাশে বাঁধ ভাঙার ঘটনা ঘটেছে। ভাঙনের আকার আরও বড় হতে পারে। বাঁধ ভেঙে জনপদ ও ফসলি জমিতে পাহাড়ি পানি ঢুকে পড়েছে।

ফুলগাজীর ঘনিয়ামোড়া, দৌলতপুর, পরশুরামের শালধর ও স্টেশন এলাকা পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ড (পাউবি) উপ-বিভাগীয় প্রকৌশলী আখতার হোসেন মজুমদার। পরিদর্শন শেষে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী জানান, মুহুরী নদীর পানি বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাঁধ নির্মাণের স্থায়ী প্রল্পের বিষয়ে লিখিত আকারে মন্ত্রণালয়ে পাঠানো হবে।

(ঢাকাটাইমস/১৪জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে দুর্ঘটনায় নিহত ১২: পাঁচজনই এক পরিবারের সদস্য, বাড়ি আলফাডাঙ্গায়

সাভারে দোকানে এসি বিস্ফোরণ, দগ্ধ-আহত ৭

সালথায় প্রতিপক্ষের হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে এসপি

সরাইল উপজেলা পরিষদ নির্বাচনে ২১ প্রার্থীর মনোনয়নপত্র জমা

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২

মৌলভীবাজার জেলা নাগরিক কমিটির সভা অনুষ্ঠিত, নতুন সম্পাদক আব্দুল বাছিত বাচ্চু

সিলেটের পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

সালথায় সহিংসতার মামলায় উপজেলা চেয়ারম্যানসহ ৪৪ জন গ্রেপ্তার

উপজেলা নির্বাচন: নোয়াখালীতে মা-ছেলেসহ চেয়ারম্যান পদে ৫ জনের মনোনয়ন জমা

উপজেলা নির্বাচন: পদত্যাগ করলেন খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম

এই বিভাগের সব খবর

শিরোনাম :