ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরীয়াহ সচেতনতা সম্মেলন

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৪ জুন ২০২১, ১৭:৪৪

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম নর্থ জোনের উদ্যোগে শরীয়াহ সচেতনতা সম্মেলন গত শনিবার (১২ জুন ২০২১) ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা। সম্মেলনে শরীয়াহ সচেতনতা বিষয়ে আলোচনা করেন ব্যাংকের শরীয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোহাম্মদ আবদুস সামাদ।

অনুষ্ঠানে চট্টগ্রাম নর্থ জোনপ্রধান মো. নাইয়ার আজম, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুদ্দোহা ও চট্টগ্রাম নর্থ জোনের শাখাব্যবস্থাপকরা অংশ নেন।

প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, বিশ্বব্যাপী শরীয়াহ ভিত্তিক ব্যাংকিংয়ের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বেড়ে চলেছে। গ্লোবাল ফাইন্যান্সের প্রায় পাঁচ শতাংশ শরীয়াহভিত্তিক পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে শরীয়াহভিত্তিক ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি অনেক বেশি।

দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিংয়ের আওতায় পরিচালিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরীয়াহর নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়। শরীয়াহর নীতিমালা পরিপালন ছাড়া সফলতা অর্জন সম্ভব নয়।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং যথাযথ পরিচালনা করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ সব স্তরের জনশক্তির মধ্যে শরীয়াহর পর্যাপ্ত জ্ঞান, দক্ষতা অর্জন, সামর্থ্য বৃদ্ধি ও পরিপালনে সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে। গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সবার জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

(ঢাকাটাইমস/১৪জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :