ভোররাতে কোপা মিশনে নামছে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০২১, ১৬:০৭ | প্রকাশিত : ১৪ জুন ২০২১, ১৮:১১

শুরু হয়েছে কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের এবারের আসর। উদ্বোধনী ম্যাচেই ভেনেজুয়েলার বিপক্ষে মাঠে নামে আয়োজক দেশ ব্রাজিল। আর সোমবার দিবাগত রাতে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ৩টায়।

চিলির বিপক্ষে মুখোমুখি পরিসংখ্যানে বেশ এগিয়ে আর্জেন্টিনা। দুই দলের মধ্যে হওয়া ৯৩টি ম্যাচের মধ্যে আর্জেন্টিনাই জিতেছে ৬১ ম্যাচ, ড্র হয়েছে ২৪টি খেলা। বাকি ৮ ম্যাচে জয় চিলির। তবে এর মধ্যে হতাশার খবরও রয়েছে। কেননা এখন পর্যন্ত দুবার কোপা আমেরিকা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে চিলি ফুটবল দল। আর দুবারই তারা হারিয়েছে মেসিদের।

দীর্ঘ ২৮ বছর পর ২০১৫ সালে কোপার ফাইনালে উঠে চিলি। ঘরের মাঠে শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে নির্ধারিত সময়ে গোলশূন্যতে ড্র হয়। এরপর পেনাল্টিতে ৪-১ গোলে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পায় চিলিয়ানরা।

পরের বছরে কোপার আসর বসে যুক্তরাষ্ট্রে। সেবারো ফাইনালে উঠে আগের বছরের দুই ফাইনালিস্ট আর্জেন্টিনা ও চিলি। আর ফলাফলও অভিন্ন। আবারো নির্ধারিত সময়ে খেলা শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও কোনো দল গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত পেনাল্টি শুটআউটে ৪-২ ব্যবধানে জিতে টানা দুবার চ্যাম্পিয়ন হয় চিলি।

উল্লেখ্য, কোপা আমেরিকা টুর্নামেন্টে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ ১৪বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। সেখানে দুবার চ্যাম্পিয়ন হয়ে তালিকার পঞ্চম স্থানে অবস্থান চিলির। সর্বোচ্চ ১৫বার শিরোপা জিতেছে উরুগুয়ে। আর ব্রাজিল জিতেছে তৃতীয় সর্বোচ্চ ৯টি ট্রফি।

(ঢাকাটাইমস/১৪জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :