জিরো ওয়ান লিমিটেড সিএসই থেকে এপিআই সেবা নেবে

প্রকাশ | ১৪ জুন ২০২১, ১৯:৩৮ | আপডেট: ১৪ জুন ২০২১, ১৯:৪৩

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

জিরো ওয়ান (০১) লিমিটেড  এপিআই সেবা নিবে দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) থেকে। ফলে এর গ্রাহকরা রিয়েল টাইম ডাটার সুযোগ পাবেন। গ্রাহক সেবা বাড়ানোর জন্যই সেই সেবা নিচ্ছে প্রিতিষ্ঠানটি।

সোমবার সিএসইর ঢাকা অফিসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ও জিরো ওয়ান লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ এবং জিরো ওয়ান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো: শামছুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

সিএসই এর ব্যবস্থাপরা পরিচালক আলোচিত চুক্তির বিষয়ে বলেন, এই চুক্তি কার্যক্রমের আওতায় জিরো ওয়ান লিমিটেড যা প্রথম অনলাইন ব্রোকারের অংশগ্রহণ একটি মাইলফলক এবং পর্যায়ক্রমে সব ডুয়েল ট্রেকহোল্ডার কোম্পানীসমূহকে আনার প্রক্রিয়া চলছে এবং অব্যাহত থাকবে।

সিএসই কর্তৃপক্ষ জানিয়েছে, জিরো ওয়ান লিমিটেড হচ্ছে একটি পরিপূর্ণ অনলাইন ব্রোকার। এটি বাংলাদেশের একমাত্র ব্রোকার/ট্রেক যারা তাদের সমস্ত ট্রেডিং এবং অপারেশনাল কার্যক্রম সম্পূর্ণভাবে অনলাইনে পরিচালনা করে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে সিএসইর উপ-মহাব্যবস্থাপক এবং আইটি সার্ভিসেস এর প্রধান হাসনাইন বারী, জিরো ওয়ান লিমিটেডের পরিচালক কাজী রফিকুল ইসলাম এবং উভয় প্রতিষ্ঠানের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ইতিমধ্যে বেশ কিছু ট্রেকহোল্ডার কোম্পানী মিলেনিয়াম ম্যাচিং ইঞ্জিনে এপিআই (এপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস) এর সাথে সংযোগ  নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) মাধ্যমে লেনদেন করার জন্য সিএসইতে আবেদন করেছে। এর মধ্যে বেশ কিছু ট্রেকহোল্ডার কোম্পানী এই চুক্তি স্বাক্ষর করেছে এবং গত ডিসেম্বর-এ ইউএফটিসিএল এর সাথে এবং মার্চে রয়েল ক্যাপিটাল এর সাথে এই চুক্তি সম্পাদিত হয়। এখানে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো শীর্ষ ব্রোকারেজ লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড এবং সিএসই গত ২০১৫ সালে প্রথম এই চুক্তি সম্পাদন করে এবং লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড সফলতার সাথে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) এর মাধ্যমে সিএসইতে লেনদেন সম্পন্ন করে আসছে।

(ঢাকাটাইমস/১৪জুন/এসআই)