দুই বছরের শিল্পকলা পদক একসঙ্গে, যারা পাচ্ছেন পুরস্কার

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ জুন ২০২১, ১১:৩২ | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ১১:১২

চলতি বছরে দুই বছরের পদক একসঙ্গে দেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। করোনা মহামারির কারণে ২০১৯ সালের পদক দেয়া হয়নি। তাই এবার ২০১৯ ও ২০২০ সালের পদক একসঙ্গে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে শিল্পকলা একাডেমি।

ওই বিজ্ঞপ্তি থেকে জানা যায়, চলতি বছরে ২০১৯ ও ২০২০ সালের জন্য ১৮ ‍গুণীজন এবং দুটি সংগঠনকে দেয়া হচ্ছে শিল্পকলা একাডেমি পুরস্কার। বাংলাদেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য পুরস্কার প্রদানের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে তাদের।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর ‘শিল্পকলা পদক’ প্রদান করে। করোনা মহামারির কারণে ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

যারা পাচ্ছেন শিল্পকলা একাডেমি পদক

যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশি), সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় লুবনা মারিয়াম, শিবলী মোহাম্মদ, কণ্ঠ সংগীতে হাসিনা মমতাজ, মাহমুদুর রহমান বেণু। চারুকলা বিভাগে পদক পাচ্ছেন আবদুল মান্নান ও শহিদ কবীর। নাট্যকলায় বিশেষ অবদানের জন্য পদক পাবেন অভিনেতা মাসুদ আলী খান ও মলয় ভৌমিক।

ফটোগ্রাফি বিভাগে পদক পাবেন এম. এ তাহের ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন। লোক সংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী) ও শাহ্ আলম সরকার। আবৃত্তি শিল্পে হাসান আরিফ ও ডালিয়া আহমেদ পদক পাবেন। সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক (অতিরিক্ত ক্ষেত্র) হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতিকে পদক দেয়া হবে।

এছাড়া চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত ও শামীম আখতারকে শিল্পকলা পদক দেয়া হবে। পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণের একটি মেডেল ও এক লাখ করে টাকা তুলে দেয়া হবে। তবে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সেই দিন এখনো চূড়ান্ত করা হয়নি।

ঢাকাটাইমস/১৫জুন/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :