আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব তাদের খুঁজে বের করা

প্রভাষ আমিন
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ১৭:৩২

আমি আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের কোনো ধর্মীয় বক্তব্য শুনিনি। সত্যি বলতে, আমি আগে তার নামই শুনিনি। তার নাম না বা বক্তব্য না শোনা আমার অজ্ঞতা। এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখছি, তিনি বেশ জনপ্রিয় ধর্মীয় বক্তা। তিনি কী বক্তব্য দেন, সেটা ইসলামের পক্ষে না বিপক্ষে বা তার জনপ্রিয়তা কম না বেশি তাতে কিছু যায় আসে না।

আসল কথা হলো আবু ত্ব-হা মুহাম্মদ আদনান গত ৫ দিন ধরে নিখোঁজ। সাথে তার গাড়ি চালক এবং আরো দুই সহযোগীরও কোনো খোঁজ নেই। গত বৃহস্পতিবার রংপুর থেকে ঢাকায় আসার পথে গাড়িসহ ৪ জন মানুষ যেন হাওয়ায় মিলিয়ে গেছেন। ৫ দিনেও তাদের কোনো খোঁজ মেলেনি।

আদনানের স্ত্রী সাবেকুন নাহার ঢাকার দারুস সালাম ও মিরপুর থানায় গিয়েও কোনো মামলা বা জিডি করতে পারেননি। শেষ পর্যন্ত রংপুর থানায় একটি জিডি হয়েছে। কিন্তু তার খোঁজ মেলেনি।

আগেই বলেছি, আমি তার কোনো বক্তব্য শুনিনি। যদি তার বক্তব্যে বেআইনী কিছু থাকে প্রচলিত আইনে তার বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া যেতে পারে। কিন্তু ৪ জন মানুষের ৫ দিন ধরে নিখোঁজ থাকা মানবাধিকারের চরম লঙ্ঘণ।

‘আমরা কিছু জানি না, আমরা খোঁজ নিচ্ছি’ এ ধরনের দায়সারা কথা বলে পার পাওয়ার কোনো সুযোগ নেই। আইনশৃঙ্খলা বাহিনীর দায়িত্ব তাদের খুঁজে বের করা। প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।

লেখক: সাংবাদিক, কলাম লেখক

ঢাকাটাইমস/১৫জুন/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :