৭ বছরের দণ্ডপ্রাপ্ত বরিশালের সাবেক মেয়র কামালের জামিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ১৮:০৪

দুর্নীতির মামলায় সাত বছরের দণ্ডপ্রাপ্ত বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামালকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের ফলে তার মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

মঙ্গলবার বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আহসান হাবিব কামালের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আদেশর বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন আহসান হাবিব কামালের অন্যতম আইনজীবী ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী।

২০২০ সালের ৯ নভেম্বর ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা একটি মামলায় সাবেক মেয়র আহসান হাবিব, সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলামসহ পাঁচজনকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দেন বিভাগীয় বিশেষ জজ আদালত। পাশাপাশি আদালত সাবেক মেয়র ও জাকির হোসেন নামের এক ঠিকাদারকে ১ কোটি টাকা করে জরিমানা করেন।

দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হচ্ছেন- বরিশাল পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী মো. ইসহাক, সাবেক সহকারী প্রকৌশলী খান মুহাম্মদ নুরুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী আব্দুস সাত্তার ও নগরীর কালিবাড়ী রোড এলাকার জাকির হোসেন।

এসব আসামিদের বিরুদ্ধে ২০০০ সালের ১১ অক্টোবর কোতোয়ালি মডেল থানায় মামলা করেন সে সময়ের জেলা দুর্নীতি দমন কর্মকর্তা আবদুল বাছেত।

মামলার অভিযোগে বলা হয়, ‘ঘটনার সময় আসামিরা বরিশাল পৌরসভার দায়িত্বে ছিলেন। আহসান হাবিব কামাল পৌর চেয়ারম্যান ও অন্যান্যরা পৌরসভায় কর্মরত অবস্থায় ১৯৯৫ সালের ২১ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ৩ জুন পর্যন্ত পরস্পর যোগসাজশে পৌর এলাকার টেলিফোন শিল্প সংস্থা কর্তৃক ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতের নামে ভুয়া প্যাড তৈরি করেন। পরে ভুয়া দরপত্রের মাধ্যমে ভুয়া ঠিকাদার নিয়োগ দেখিয়ে বরিশাল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে চলতি হিসাব খুলে টেলিফোন সংস্থার দেয়া ৩৯ লাখ ৫০ হাজার টাকা ৪টি চেকের মাধ্যমে উত্তোলন করেন। এর মধ্যে ১১ লাখ ৯৯ হাজার টাকার রাস্তা মেরামত দেখিয়ে বাকি ২৭ লাখ ৬০ হাজার টাকা ক্ষমতার অপব্যবহার করে আত্মসাৎ করেন।’

ঢাকাটাইমস/১৫জুন/এআইএমে/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :