যবিপ্রবিতে সশরীরে পরীক্ষা নেয়া হবে

যবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ১৯:১৮

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষা জুলাইয়ের প্রথম সপ্তাহে সশরীরে অনুষ্ঠিত হবে। প্রথমে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে এবং পরবর্তীতে ধাপে ধাপে সকল বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলার সময়ে আবাসিক হলের শিক্ষার্থীদের করোনা পরীক্ষা করিয়ে হলে থাকার অনুমতি দেওয়া হবে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সভায় উপস্থিত একাধিক সদস্য।

গৃহিত সিদ্ধান্তগুলো হলো- আগামী ১ জুলাই থেকে স্নাতকোত্তর ও স্নাতক ৪র্থ বর্ষ সেমিস্টার ফাইনাল শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের আগামী ২০ জুনের পর বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টার থেকে করোনা পরীক্ষা করিয়ে ২৫ জুনের মধ্যে আবাসিক হলে প্রবেশ করানো হবে। আবাসিক শিক্ষার্থীদের প্রয়োজনীয় সামগ্রী সাথে নিয়ে হলে প্রবেশ করতে হবে। হলে অবস্থানকালে কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে যেতে পারবে না এবং আবাসিক হলে খাবার বাবদ এককালীন টাকা পরিশোধ করতে হবে। অনাবাসিক শিক্ষার্থীরা বাইরে মেস/বাড়ি বা নিজস্ব ব্যবস্থায় থেকে পরীক্ষা দেবে এবং পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে আবাসিক এবং অনাবাসিক শিক্ষার্থীদের আলাদা আলাদা কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, আমরা নতুন বর্ষের শিক্ষার্থী ভর্তি করানোর আগে সকল বর্ষের পরীক্ষা সম্পন্ন করব। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরীক্ষা নেওয়া হবে, তাই একসাথে সকল বর্ষের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। ধাপে ধাপে সকল বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, যেহেতু সশরীরে পরীক্ষা অনুষ্ঠিত হবে, এসময় কোন শিক্ষার্থীকে যদি সহযোগিতার প্রয়োজন হয়- সেটাও আমরা করব।

করোনা পরিস্থিতির অবনতি হলে কি ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, একসাথে কমপক্ষে ১০০ শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়ার মত সক্ষমতা আমাদের আছে। আমাদের মেডিকেল টিমসহ সব কিছু প্রস্তুত আছে। তবে এমন যদি হয় বিশ্ববিদ্যালয় খোলা রাখা আর সম্ভব না, তখন অনলাইনে পরীক্ষা নেওয়ার সক্ষমতাও আমাদের আছে।

(ঢাকাটাইমস/১৫জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :