ইউরোপিয়ান ইউনিয়নে ডিজিটাল কোভিড সার্টিফিকেট অনুমোদন

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ২১:০০

নিরাপদ ভ্রমণকে এগিয়ে নিতে এবং একটি উন্মুক্ত ইউরোপের চেতনা ফিরিয়ে আনতে ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট চূড়ান্ত অনুমোদন পেয়েছে। এরই মধ্যে ইইউর মূল তিনটি প্রতিষ্ঠানের রাষ্ট্রপতিরা এ সংক্রান্ত প্রস্তাবনার চূড়ান্ত অনুমোদনে স্বাক্ষর করেছেন, যা ইইউ সদস্য রাষ্ট্রগুলোর জন্য আগামী ১ জুলাই থেকে বাধ্যতামূলকভাবে পরবর্তী এক বছরের জন্য কার্যকর থাকবে।

ইইউর এই ডিজিটাল কোভিড সার্টিফিকেটে ভ্রমণকারী ব্যক্তির টিকা, করোনা পরীক্ষা এবং রোগ মুক্তির তথ্য, বিনামূল্যে ইউরোপীয় ইউনিয়নের সব ভাষায় প্রকাশ, ডিজিটাল বা কাগজের ফরমেটে, নিরাপত্তা ব্যবস্থাসহ কিউ আর কোড আকারে থাকবে। এর ফলে ইইউর মধ্যে খুব সহজেই অবাধ চলাচলের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

সোমবার (১৪ জুন) ইইউর কেন্দ্রীয় কার্যালয়ে ইইউ প্রেসিডেন্সি কাউন্সিলের রাষ্ট্রপতি আন্তোনিও কস্ত, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উর্সুলা ভন ডের লিয়েন এবং ইউরোপিয়ান পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড মারিয়া সাসোলি ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট সংক্রান্ত প্রস্তাবনায় স্বাক্ষর করেন।

করোনা মহামারির প্রেক্ষাপটে ইইউর সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃসীমান্ত অবাধ চলাচল এবং ইউরোপীয় ইউনিয়নে সদস্য রাষ্ট্রগুলোর করোনা মহামারিতে ভ্রমণের একক নিয়মের একটি পরিকল্পনা গ্রহণের মাত্র ৬২ দিনের মাথায় সব সদস্য রাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের সব প্রতিষ্ঠান এ বিষয়ে সম্মত হয়।

চূড়ান্ত অনুমোদনের পর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উর্সুলা ভন ডের লিয়েন টুইট বার্তায় জানান, আমাদের সাফল্যমণ্ডিত কোভিড ভ্যাকসিন কার্যক্রম এবং নতুন ইইউ সার্টিফিকেট গ্রীষ্মের সামনের দিনগুলোতে নিরাপদ ভ্রমণকে এগিয়ে নেবে এবং একটি উন্মুক্ত ইউরোপের চেতনা ফিরিয়ে আনতে ভূমিকা রাখবে।

ডিজিটাল কোভিড সার্টিফিকেট চালু হওয়ায় তিনি উষ্ণ অনুভূতি প্রকাশ করেন। কারণ ৩৬ বছর আগে এই দিনে তৎকালীন ইইউর পাঁচটি দেশের মধ্যে অবাধ চলাচলের সেনজেন অ্যাগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়। তিন যুগ পর আজ সেই দিনে মহামারির কারণে সদস্য দেশগুলোর মধ্যে অবাধ চলাচলের বাধাগ্রস্ত সমস্যা সমাধানে ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট চূড়ান্ত অনুমোদনের ফলে আগের সেই স্বাক্ষরিত উন্মুক্ত ইউরোপের অধিকারটি আবারো রক্ষা করা হলো।

এটি ইউরোপের অর্থনীতি পুনরুদ্ধার বেগবান করতে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে উল্লেখ করেন ইইউ প্রেসিডেন্সি কাউন্সিলের রাষ্ট্রপতি এবং পর্তুগিজ রাষ্ট্রপতি আন্তোনিও কস্তা।

প্রসঙ্গত, ইউরোপিয়ান ইউনিয়নের ১৩টি দেশে এই ইইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট এরই মধ্যে ইস্যু করা শুরু করেছে এবং এর নির্ভরযোগ্যতা যাচাই করার জন্য ইইউ পরীক্ষামূলকভাবে সেবাটি গত ১ জুন থেকে চালু করেছে। সদস্য দেশগুলো পরীক্ষামূলকভাবে কিউআর কোড যুক্ত সার্টিফিকেট পরীক্ষা করতে পারছে।

(ঢাকাটাইমস/১৫জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :