২৮তম গ্যাসক্ষেত্র হতে যাচ্ছে জকিগঞ্জে!

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ২১:৪৮

সিলেটের সীমান্তবর্তী উপজেলা জকিগঞ্জে একটি গ্যাসক্ষেত্র পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে সেখানে গ্যাসের উপস্থিতি শনাক্ত করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। এখান থেকে গ্যাস পাওয়া নিশ্চিত হলে এটি হবে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

অনুসন্ধানের প্রথম দফায় মঙ্গলবার জকিগঞ্জের পশ্চিম আনন্দপুর গ্রামে গ্যাসের উপস্থিতি পায় বাপেক্স। সেখানে ডিএসটি (ড্রিল স্টিম টেস্ট) সৌভাগ্য শিখা জ্বালাতে সক্ষম হয় রাষ্ট্রীয় তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানিটি।

সংশ্লিষ্টরা জানায়, কূপটির অভ্যন্তরে চাপ রয়েছে ছয় হাজার পিএসআই (প্রতি বর্গ ইঞ্চি), আর ফ্লোটিং চাপ রয়েছে ১৩ হাজারের অধিক। প্রথম স্তরের টেস্ট চলমান। কূপটিতে মোট চারটি স্তুরে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছে বাপেক্স। নতুন এই ফিল্ডটি থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার এবং ৪৬ কিলোমিটার দূরে অবস্থিত গোলাপগঞ্জ।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আলী বলেন, জকিগঞ্জে নতুন গ্যাসের অস্তিত্ব খুঁজে পেয়েছি। আগামীকাল সকালে এই পরীক্ষার চূড়ান্ত সময় ২৪ ঘণ্টা পার হবে। তখন নিশ্চিত করা হবে। বুধবার বিকালে সংবাদ সম্মেলনে বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।’

দেশে এখন পর্যন্ত ২৭টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এসব গ্যাসক্ষেত্রে প্রমাণিত মজুদের পরিমাণ ২১ দশমিক ৪ টিসিএফ, আরও ৬ টিসিএফ রয়েছে সম্ভাব্য মজুদ। এরমধ্যে প্রায় সাড়ে ১৮ টিসিএফ উত্তোলন করা হয়েছে। সে হিসেবে প্রমাণিত মজুদ অবশিষ্ট রয়েছে মাত্র ৩ টিসিএফ, আর সম্ভাব্য মজুদ রয়েছে আরও ৭ টিএসএফর মতো।

(ঢাকাটাইমস/১৫জুন/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :