বাংলাদেশ ক্রিকেটে আসছে ‘ছায়া জাতীয় দল’

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জুন ২০২১, ২৩:০০

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সহায়ক হিসেবে একটি ‘ছায়া জাতীয় দল’ গঠন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। সেই দলের নাম হবে ‘বাংলাদেশ টাইগার্স।’ মূলত দলটি ‘এ’ দলের ভূমিকায় থেকে জাতীয় দলে খেলোয়াড় সাপ্লাই দেবে।

মঙ্গলবার বোর্ডের পরিচালনা পর্ষদের সভা শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান এসব কথা বলেন।

জাতীয় দল থেকে বাদ পড়ার পর ফিরে আসার জন্য আর কোনো প্লাটফর্ম না পাওয়ার অভিযোগ আছে অনেক ক্রিকেটারের। তাদের ভাষ্য, প্রকৃত অর্থে একটি ‘এ’ দল থাকলে সে সুযোগ পেতেন তারা। ক্রিকেটে অন্যতম শক্তিশালী ইংল্যান্ডে আছে ‘ইংল্যান্ড লায়ন্স’, আয়ারল্যান্ডে ‘আয়ারল্যান্ড উলভস’। এগুলো সবই সেসব দেশের ‘এ’ দলের আরেক নাম। এর আদলেই ‘বাংলাদেশ টাইগার্স’ গঠন করা হবে।

বিসিবি সভাপতি বলেন, জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিয়েই গঠিত হবে ছায়া জাতীয় দল ‘বাংলাদেশ টাইগার্স।’

এই দল গঠনের মূল উদ্দেশ্য জাতীয় দলের জন্য নতুন ক্রিকেটারদের তৈরি রাখা, যেন জাতীয় দলের সরবরাহ সারি সমৃদ্ধ হয়। জাতীয় দলের কোচের নির্দেশনা অনুযায়ী ‘বাংলাদেশ টাইগার্সে’র দায়িত্বে থাকবেন স্থানীয় কোচরাই। জাতীয় দলের মতোই অনুশীলনের সুবিধা পাবেন এই দলের ক্রিকেটাররা।

এছাড়া আজকের সভায় আগামী এক বছরের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চুক্তিভুক্ত খেলোয়াড়ের তালিকায় সাকিব আল হাসান ও তাসকিন আহমেদকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিসিবি সভাপতি জানান, নতুন চুক্তিতে ১৮-২০ জন আছেন। তিনি বলেন, ‘কাল-পরশুর মধ্যে ক্রিকেট অপারেশন্স জানিয়ে দিবে (তালিকা)। ১৮-২০ জন আছে, কিছু নতুনও আছে। কিন্তু কে চুক্তিতে ঢুকছে, কে বের হচ্ছে এর একটা ব্যাখ্যা দরকার। আজকের মিটিংয়ে সবই ছিল কিন্তু ব্যাখ্যা ছিল না। সবই ঠিক আছে, এটা আমরা ক্রিকেট অপারেশন্সের কাছে ছেড়ে দিয়েছি। তারাই জানাবে।’

এ ছাড়া চুক্তির আওতায় আনা হয়েছে ২২ নারী ক্রিকেটারকে।

বিসিবি সভাপতি এদিন আরও জানান, আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজনের জন্য আইসিসিতে আবেদন করবে বিসিবি। এ ছাড়া এশিয়ার অন্য দেশগুলোর সঙ্গে আয়োজনের চেষ্টা চালাবে মূল বিশ্বকাপ ও টি–টোয়েন্টি বিশ্বকাপ।

ঢাকাটাইমস/১৫জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :