চাটমোহরের হাট-বাজারে সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক, পাবনা
| আপডেট : ১৬ জুন ২০২১, ১৬:১৯ | প্রকাশিত : ১৬ জুন ২০২১, ১৬:০৩

পাবনার চাটমোহর উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে এবং অপরাধীদের অল্প সময়ে শনাক্ত করতে হাট-বাজারে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) স্থাপন করা হয়েছে।

বুধবার বেলা ১১টায় চাটমোহর রেলবাজার পুরো এলাকায় আনুষ্ঠানিকভাবে সিসি ক্যামেরা স্থাপনের পরে এ কার্যক্রমের উদ্বোধন করেন পাবনা জেলার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান। পরে তিনি উপজেলার হরিপুর বাজারে গিয়েও সিসি ক্যামেরার উদ্বোধন করেন।

পুলিশ সুপার বলেন, অপরাধ নিয়ন্ত্রণে তথ্য প্রযুক্তির সুবিধার মধ্যে সিসিটিভি ক্যামেরার কার্যকারিতা পরীক্ষিত। জেলা পুলিশ স্থানীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করে তাদের নিরাপত্তার কথা চিন্তা করে হাট ও বাজারগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে। তাতে স্বতঃস্ফূর্ত সহযোগিতাও মিলছে। জেলার প্রতিটি উপজেলার গুরুত্বপূর্ণ হাট ও বাজারগুলোকে সিসি ক্যামেরার আওতায় আনা হলে জনবহুল এসব হাট-বাজারে অপরাধ কর্মকাণ্ড অনেক কমে যাবে বলে তিনি মনে করেন।

চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম বলেন, ‘পাবনার পুলিশ সুপার মহোদয়ের নির্দেশে চাটমোহর উপজেলার দুটি বড় বাজার রেলবাজার ও হরিপুর বাজার সম্পূর্ণ সিসি ক্যামেরার আওতায় আনা হলো। এতে করে এসব বাজারের দোকানদার ব্যবসায়ীরা ও বাইরের এলাকা থেকে হাটে আসা ব্যবসায়ী, ক্রেতা বিক্রেতারা নিরাপত্তা বোধ করবেন।’

তিনি জানান, সিসি ক্যামেরা স্থাপনের ফলে বিশাল এই হাটের পুরোটাই আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে থাকবে। ফলে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছতে পারবে। অনেক সময় সঠিক প্রমাণের অভাবে প্রকৃত অপরাধীরা পার পেয়ে যায়। এখন প্রকৃত অপরাধীকে শনাক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনীর আর বেগ পেতে হবে না। রেলবাজারে ১৬টি ক্যামেরা ও হরিপুর বাজারে ১২টি ক্যামেরা দিয়ে এ দুটি বাজার নিয়ন্ত্রিত হবে বলেও তিনি জানান।

রেলবাজার বণিক সমিতির সভাপতি লিখন বিশ্বাস বলেন, ‘চাটমোহর উপজেলার মধ্যে জনগুরুত্বপূর্ণ স্থানটি হলো রেলবাজার। এখানে রয়েছে জেলার বৃহৎ হাট এবং রেলস্টেশন। ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের ফলে বাজারের ব্যবসায়ীরা এবং রেলস্টেশনে আগত রেল যাত্রীরাও এখন অনেক নিরাপদ বোধ করবেন।’

রেলবাজারে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মূলগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সহকারী পুলিশ সুপার (চাটমোহর সার্কেল) সজীব শাহরীন, চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, রেলবাজার বণিক সমিতির সভাপতি লিখন বিশ্বাস। এছাড়াও অনুষ্ঠানে বিপুল সংখ্যক ব্যবসায়ী, জনপ্রতিনিধি, সাংবাদিক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৬জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :