পাওয়ার প্লান্টে অগ্রণীসহ রাষ্ট্রায়ত্ব চার ব্যাংকের সিন্ডিকেটে ঋণ প্রদান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুন ২০২১, ১৭:১৭ | প্রকাশিত : ১৬ জুন ২০২১, ১৭:১৪

রাষ্ট্রায়ত্ব চার ব্যাংক গ্যাসভিত্তিক সিঙ্গেল ইউনিট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টে সিন্ডিকেটে ঋণ প্রদান করছে। দেশের বিদ্যুৎ খাতে এবারই প্রথম সিন্ডিকেটে ঋণ প্রদান করা হয় সরকারি ব্যাংক থেকে। নারায়ণগঞ্জের সোনারগাঁও নির্মাণাধীন প্রকল্প ৫৮৪ মেগাওয়াট (নেট) উৎপাদন ক্ষমতা সম্পন্ন গ্যাসভিত্তিক সিঙ্গেল ইউনিট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টে এ ঋণ প্রদান করা হয়েছে। পাওয়ার প্লান্ট নির্মাণের কাজ বাস্তবায়ন করছে ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড ।

বুধবার অগ্রণী ব্যাংক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপিততে বলা হয়েছে, সিন্ডিকেশন ব্যবস্থার আওতায় মোট প্রকল্প ব্যয় ৪০৭৩.৮৪ কোটি টাকা প্রকল্প ব্যয়ের বিপরীতে ৩০৫৫.৩৮ কোটি টাকার তহবিল যোগানে লীড এ্যারেঞ্জার ও এজেন্ট ব্যাংক হিসেবে দায়িত্ব পালন করছে অগ্রণী ব্যাংক লিমিটেড।

গত মঙ্গলবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হয়ে গেল ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড ও রাষ্ট্রয়াত্ত চার ব্যাংকের মধ্যকার “সিন্ডিকেশন প্রজেক্ট লোন ফ্যাসিলিটি এগ্রিমেন্ট” এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

অনুষ্ঠানে অগ্রণী ব্যাংক এর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন মহাব্যবস্থাপক ক্রেডিট) ড.আব্দুল্লাহ আল মামুন, অন্যান্য ব্যাংক এর পক্ষে মহাব্যবস্থাপকবৃন্দ এবং ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিঃ এর পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী নাফিস সারাফাত ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেড চেয়ারম্যান ড. জায়েদ বখত। উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম, সোনালী ব্যাংক লিমিটেড এর সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান, জনতা ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও আব্দুস সালাম আজাদ এবং রূপালী ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মোহাম্মদ ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড এর পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নূর আলী, ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী নাফিস সারাফাত ও অন্যান্য পরিচালকগণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বাংলাদেশের কান্ট্রি চীফ এক্সিকিউটিভ অফিসার জনাব নাসীর এজাজ বিজয়, রাষ্ট্রায়াত্ত চার ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপক ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ইউনিক মেঘনাঘাট পাওয়ার লিমিটেড এর প্রকল্প পরিচালকসহ প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলী ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জিই বাংলাদেশের কান্ট্রি ম্যানেজারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

প্রকল্পটি আগামী জুলাই, ২০২২ সালে ৫৮৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সংযুক্ত হবে আশা করা যায়।

(ঢাকাটাইমস/১৬জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :