প্রথম মুখোমুখি বৈঠকে বাইডেন-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২১, ২০:৩২

ক্ষমতায় আসার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো মুখোমুখি বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার স্থানীয় সময় বেলা একটায় সুইজারল্যান্ডের জেনেভায় ভিলা লা গ্রেঞ্জ-এ শুরু হওয়া দুই বিশ্বনেতার এই দ্বিপক্ষীয় বৈঠক চার থেকে পাঁচ ঘণ্টা বা তারও বেশি সময় ধরে চলতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সিএনএন জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভও দুই শীর্ষনেতার সঙ্গে বৈঠকে উপস্থিত হয়েছেন। বাইডেন আর পুতিন জেনেভাতে পৌঁছানোর পর তাদের শুভেচ্ছা জানিয়েছেন সুইস প্রেসিডেন্ট গাই পার্মেলিন।

জেনেভাতে পৌঁছেই বৈঠকের উদ্যোগ নেওয়ার জন্যে মার্কিন কূটনীতিকদের ধন্যবাদ জানিয়েন রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, এখনও দুই দেশের মধ্যকার সম্পর্কে অনেকগুলো বিষয় জমে আছে। এর জন্য সর্বোচ্চ স্তরের বৈঠকের প্রয়োজন। আমাদের বৈঠক ফলপ্রসূ হবে বলে আশাবাদী। অন্যদিকে সম্মেলন শুরুর আগে বাইডেন জানান, তার প্রশাসন দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়ে কাজ করবে।

প্রভাবশালী দুটি দেশের দুই নেতা এমন সময় বৈঠকে বসেছেন, যখন তাদের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। অস্ত্র নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞা, যুক্তরাষ্ট্রে র‌্যানসমওয়্যার অ্যাটাকসহ বেশ কিছু বিষয়ে এদিন আলাপ হতে পারে। এছাড়া ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসন, ভিন্নমতাবলন্বীদের কারাবাসসহ অন্যান্য ইস্যু নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করবেন বাইডেন।

(ঢাকাটাইমস/১৬জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :