এবার পৌরসভার ময়লায় সয়লাব সরকারি শালবন

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ১৭ জুন ২০২১, ১৩:৪৭

গাজীপুরের কালিয়াকৈর পৌরসভার ময়লা আবর্জনায় সয়লাব হচ্ছে সরকারি শালবন। বন বিভাগের কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের পাশেই বনের জমিতে পৌরসভার দূষিত ময়লা আবর্জনা ফেলায় ধ্বংস হচ্ছে সরকারি শালবনের বিস্তির্ণ অংশ। দূষিত বর্জ্যের কারণে মরে যাচ্ছে সরকারি বনের শতশত শাল বা গজারি গাছ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা এলাকায় বন বিভাগের কার্যালয়ের পাশেই বনের ভেতর ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। পৌর এলাকার বিভিন্ন স্থান থেকে নিয়মিত এসব ময়লা অপসারণ করে বনের ভেতর যত্রতত্র ফেলা হচ্ছে। এতে করে শাল বনের সৌন্দর্য নষ্টের পাশাপাশি বনে বসবাসরত প্রাণীকুলের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

পচা ময়লা-আবর্জনার দুর্গন্ধে বন্যপ্রাণী বসবাসের বিপর্যয় ঘটছে। আশেপাশের প্রকৃতিতেও পড়ছে এর প্রভাব। পৌর কর্তৃপক্ষের উদাসীনতায় উপজেলার তালেবাবাদ ও বঙ্গবন্ধু হাইটেক সিটির এলাকায় ময়লার বাগারটি বৃহদাকার ধারণ করেছে। বন্ধ হয়েছে তালেবাবাদ ভূ উপগ্রহের প্রধান সড়কটি।

এর পরপরই পৌর কর্তৃপক্ষের নজর পড়েছে বন বিভাগের দিকে। কালিয়াকৈর রেঞ্জের ঢাকা টাঙ্গাইল মহাসড়কের দুই পাশে কিছু অংশ জুড়ে রয়েছে সাবলীল শালবন। সারি সারি গজারি গাছগুলো দেখতে দৃষ্টিনন্দন। তবে গত কয়েক মাসের মধ্যেই বদলে গেছে দৃশ্য। পৌরসভার বিভিন্ন মহল্লা থেকে সংগৃহীত ময়লা আবর্জনা এনে ফেলা হচ্ছে এই শালবনের ভেতর দিয়ে।

এসব আবর্জনার স্তুপে শত শত গাছ ধ্বংস হচ্ছে বলে জানান স্থানীয় এলাকাবাসী ও বন রক্ষকরা। স্থানীয়দের অভিযোগ জুট ব্যবসায়ীরা বন ধ্বংস ও দখলের উদ্দেশ্যে কালিয়াকৈর পৌরসভার সঙ্গে গোপন চুক্তি করেছে। আবর্জনার স্তূপ জমিয়ে রাখলে পরে সেখানে আগুন দিয়ে পুড়িয়ে বনের গাছগুলো মারা হয়।

কালিয়াকৈর পৌরসভা সূত্রে জানা যায়, নামে-বেনামে কিছু কন্ট্রাকটর রয়েছে ময়লা অপসারণের জন্য। ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে তারা পৌরবাসীকে জিম্মি করে মাসিক টাকার বিনিময়ে এসব ময়লা যত্রতত্র বনের জমিতে ফেলছে।

এ ব্যাপারে পরিবেশ বাঁচাও আন্দোলনের এক কর্মী মোতালেব মিয়া ঢাকাটাইমসকে ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা সচেতন নয় বলেই পরিবেশের আজ এই অবস্থা। পৌরসভার এসব ময়লা একটি নির্দিষ্ট স্থানে ফেলা হলে পরিবেশ ও বন্যপ্রাণীকুল রক্ষা পেত। এভাবে বনে ময়লা ফেললে প্রাকৃতিক সৌন্দর্যের বন ধ্বংস হয়ে যাবে।

কালিয়াকৈর পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার জানান, ওখানে পৌরসভার ময়লা ফেলা হয় না। একটি সিন্ডিকেট ময়লা নিয়ে জুটের মতোই রাজনীতি করে। আমরা সেসব নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

তবে চন্দ্রা রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম দোলন জানান, কে বা কারা রাতের আঁধারে এসব ময়লা ফেলে যাচ্ছেন আমরা জানি না। তবে আমাদের বনের ক্ষতি হচ্ছে। শুনেছি ওসব পৌরসভার ময়লা। এ ব্যপারে মেয়র মহোদয়কে লিখিতভাবে জানানো হবে।

(ঢাকাটাইমস/১৭জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :