বিশ্ব শান্তিসূচকে সাত ধাপ এগোনো বাংলাদেশ দ. এশিয়ায় তৃতীয়

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৭ জুন ২০২১, ১৮:১০

বিশ্ব শান্তিসূচকে গত বছরের চেয়ে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইপি) তৈরি এই সূচকে ১৬৩টি দেশের মধ্যে এবার বাংলাদেশের অবস্থান ৯১ নম্বরে।

আজ বৃহস্পতিবার প্রকাশিত বিশ্ব শান্তিসূচক ২০২১-এ বাংলাদেশ ২ দশমিক ০৬৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তৃতীয় অবস্থান দখল করেছে। বদ্বীপ দেশটি তৃতীয় অবস্থানে উঠে আসার পথে পেছনে ফেলেছে শ্রীলঙ্কাকে। ২ দশমিক ০৮৩ পয়েন্ট নিয়ে ১৯ ধাপ নিচে নামা লঙ্কানদের অবস্থান এবার ৯৫তম।

গতবারের মতো এবারও শান্তিসূচকে ভারত-পাকিস্তানের চেয়ে বেশ এগিয়ে বাংলাদেশ। এ অঞ্চলে শান্তিসূচকে বরাবরের মতো সবার ওপরে ছোট্ট দেশ ভুটান। ১ দশমিক ৫১ পয়েন্ট নিয়ে বিশ্বতালিকায় তাদের অবস্থান ২২। অবশ্য গতবারের চেয়ে দুই ধাপ অবনতি হয়েছে দেশটির।

শান্তিসূচকে দক্ষিণ এশিয়ায় তৃতীয় অবস্থানে থাকা নেপাল এবার বিশ্বতালিকায় দুই ধাপ নিচে নেমেছে। ২ দশমিক ০৩৩ পয়েন্ট নিয়ে বিশ্বের মধ্যে ৮৫তম অবস্থানে হিমালয়কন্যা।

সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রতি বছর বিশ্ব শান্তিসূচক প্রকাশ করে থাকে। বিশ্বের ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবনযাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।

(ঢাকাটাইমস/১৭জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :