‘রোগীর চাপ কমাতে সপ্তাহে একদিন নিজ এলাকায় সেবা দিন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০২১, ১৮:৫২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য শারফুদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঢাকাসহ শহরের হাসপাতালগুলোতে রোগীর চাপ কমাতে নিজ এলাকায় রোগীদের চিকিৎসাসেবা প্রদান করা প্রয়োজন।

বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে নিয়োজিত ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসকদের জন্য আয়োজিত ওরিয়েন্টশন প্রোগ্রামে এ কথা বলেন তিনি। বিএসএমএমইউর এ ব্লকে ওরিয়েন্টশন প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়।

বিএসএমএমইউর উপাচার্য বলেন, সীমান্তবর্তী এলাকাগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ অবস্থায় বিএসএমএমইউসহ যেসব চিকিৎসকদের গ্রামের বাড়ি সীমান্তবর্তী অঞ্চলে তাঁরা সেখানে গিয়ে নিজ এলাকার রোগীদের জীবন বাঁচাতে চিকিৎসাসেবা দিতে পারেন। এজন্য বিএসএমএমইউর প্রশাসনের পক্ষ থেকে সেসব চিকিৎসকদের সহায়তা দেয়া হবে।

এদিকে বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ উপাচার্য হিসেবে দায়িত্বগ্রহণের পর গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথমবারের মতো সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস সংক্রমণের বিশ্ব মহামারীর এই সময়ে করোনার রোগী এবং সাধারণ রোগীদের চিকিৎসাসেবা দিতে বিভিন্ন দিক নির্দেশনা দেন। প্রধানমন্ত্রী চিকিৎসাসেবার মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্যবিষয়ক গবেষণায় অধিক গুরুত্ব দেওয়ার জন্য পরামর্শ দেন। চিকিৎসাসেবার মানোন্নয়নে বর্তমান সরকার গবেষণায় যে অর্থ বরাদ্দ দিয়েছে তা যথাযথ বাস্তবায়নের ওপর গুরুত্ব দেওয়ার কথা উল্লেখ করেন।

চলতি বছরের ২৯ মার্চ বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক মহাসচিব দেশের বিশিষ্ট চক্ষুরোগ বিশেষজ্ঞ শারফুদ্দিন আহমেদ বিএসএমএমইউর উপাচার্য হিসেবে দায়িত্ব নেন।

ঢাকাটাইমস/১৭ জুন/এএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত