ইন্টারনেটে সক্ষমতা বাড়াতে গুগলের অভিনব পদক্ষেপ

প্রকাশ | ১৮ জুন ২০২১, ১৫:৩৬

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

বিশ্বের একাধিক জায়গায় ইন্টারনেট সংযোগের ক্ষমতা বৃদ্ধির জন্য অভিনব অবলম্বন করছে সার্চ ইঞ্জিন গুগল। ইন্টারনেট সংযোগের ক্ষমতা বাড়ানোর জন্য তারা একটি আন্ডারসি ক্যাবল তৈরি করছে। এই নতুন ক্যাবল বিশ্বের মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, উরুগুয়ে এবং আর্জেন্টিনার মতো দেশগুলোকে সংযুক্ত করবে।

গুগলের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে বলা হয়েছে, ফিরমিনা নামে এই ক্যাবলটি বিশ্বের দীর্ঘতম ক্যাবল নামে পরিচিত হবে। এই ক্যাবলের যাত্রাপথ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল থেকে আর্জেন্টিনার লাস টোনিনাস পর্যন্ত। পাশাপাশি ব্রাজিলের প্রাইয়া গ্র্যান্ডে এবং উরুগুয়ে পান্তা দেল এস্তের  মতো জায়গাগুলোতে এই ক্যাবল অতিরিক্ত ভাবে অবতরণ করা হবে।

গুগলের তরফে বলা হয়েছে, দক্ষিণ আমেরিকার ব্যবহারকারীদের জন্য ফিরমিনা নামের ক্যাবলটি গুগল পরিষেবাকে আরও উন্নত করবে। ইন্টারনেট সংযোগের ক্ষমতা বৃদ্ধির জন্য এই ক্যাবলে ১২ টি ফাইবারকে যুক্ত করা হয়েছে। এই ক্যাবল উত্তর এবং দক্ষিণ আমেরিকার মধ্যে দ্রুত এবং সুরক্ষিতভাবে ট্র্যাফিক বহন করবে। যার ফলে ব্যবহারকারীরা গুগলে সার্চ, জিমেল, ইউটিউব এবং ক্লাউড পরিষেবাগুলো দ্রুত অ্যাক্সেস করতে সক্ষম হবে।

(ঢাকাটাইমস/১৮জুন/এজেড)