গোপালগঞ্জে সাত দিনের কঠোর লকডাউন

প্রকাশ | ১৮ জুন ২০২১, ১৭:০৪ | আপডেট: ১৮ জুন ২০২১, ১৭:০৬

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

গোপালগঞ্জে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাওয়ায় সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। শুক্রবার সকাল ৬টা হতে ২৪ জুন মধ্যরাত পর্যন্ত সার্বিক কার্যকরী ও চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গোপালগঞ্জ পৌরসভা, সদর উপজেলার লতিফপুর ইউনিয়ন, কাশিয়ানী সদর ইউনিয়ন ও মুকসুদপুর পৌর এলাকায় কঠোর লকডাউন ঘোষণা করেছে জেলা প্রশাসন। এই মহামারি করোনাভাইরাস সম্পর্কে সকলকে সচেতন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিংয়ের মাধমে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।
করোনা সংক্রমণ বেড়ে গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় ১৪৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার অধিকাংশের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট বলে ধারণা করছেন চিকিৎসকরা। বর্তমানে করোনা আক্রান্ত হয়ে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি রয়েছেন ২৬ জন। জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২৩৮ জন এ দাঁড়িয়েছে। করোনা আক্রান্ত হয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ৪৩ জনের।
গোপালগঞ্জে কঠোর লকডাউন ঘোষণা করা হলেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানছেন না সাধারণ মানুষ। বিধি-নিষেধ উপেক্ষা করে খোলা রয়েছে অনেক দোকানপাট। বেশিরভাগ মানুষের মুখে নেই মাস্ক। সকাল থেকে প্রশাসনের তেমন কোনো তৎপরতা দেখা যায়নি। গণপরিবহন বন্ধ থাকলেও ইজিবাইক, মাহেন্দ্র, রিকশাসহ তিন চাকার যানবাহনের ভিড় রয়েছে প্রতিটি সড়কে।
জেলা প্রশাসনের বিধি-নিষেধ অনুযায়ী সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠান, শপিংমল, মার্কেট, দোকান, রেস্টুরেন্ট বন্ধ থাকবে। তবে ওষুধ, কাঁচামাল, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকারের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান এর আওতা বহির্ভূত থাকবে। যানবাহন চলাচলের ক্ষেত্রে বলা হয়েছে, বিধিনিষেধ চলাকালে কোনো ধরনের যানবাহন গোপালগঞ্জে প্রবেশ কিংবা শহরের বাইরে যেতে পারবে না। তবে কৃষিপণ্য, খাদ্যসামগ্রী, রোগী পরিবহনকারী অ্যাম্বুলেন্স ও জরুরি সেবাদানকারী পরিবহন বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।
জনসমাগমের বিষয়ে বলা হয়েছে, জনসমাবেশ হয় এমন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠানসহ সব ধরনের গণজমায়েত বন্ধ থাকবে। চতুর্থত, সকল পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। উপরোক্ত বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ নেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
(ঢাকাটাইমস/১৮জুন/এলএ)