সড়ক তো নয়, যেন চষা জমি

প্রকাশ | ১৮ জুন ২০২১, ১৮:০১

আজহারুল হক, ময়মনসিংহ

বাংলাদেশে নারী ফুটবলারদের জন্য বিখ্যাত ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর। এই কলসিন্দুরের উপর দিয়ে যাওয়া ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা ও নেত্রকোনার উপজেলার সংযোগ সড়কটি বেহাল হয়ে পড়েছে।
সড়কের দীর্ঘ এলাকাজুড়ে গর্ত আর গর্ত। তাতে কাদাপানিতে একাকার। দেখে মনে হয় বীজ রোপণের জন্য জমি প্রস্তুত করে রাখা হয়েছে। এরই মধ্যে কোনো রকমে হেলেদুলে চলছে ছোট ছোট যানবাহন।
দীর্ঘদিন ধরে সড়কটি এমন বেহাল। এ কারণে প্রতিদিন দুর্ভোগ সহ্য করেই যাত্রী ও চালকদের এই সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, কলসিন্দুর থেকে রনসিংহপুর বাজার পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার সড়কের মধ্যাংশে ২০০ গজ সড়কের অবস্থা শোচনীয়। যান চলাচল না করলে বুঝার উপায় নেই কোনটি সড়ক, কোনটি ফসলের মাঠ।
সামান্য বৃষ্টিতেই সড়কের এ স্থানটি পানির নিচে তলিয়ে যায়। এছাড়াও সড়কটির অসংখ্য স্থানে বড় বড় গর্ত হয়ে পুকুরের আকৃতি ধারণ করেছে। এসব গর্তের জন্য প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। সড়কের এ দুরাবস্থার জন্য ধান হাটে তুলতে পারছে না এলাকার কৃষকরা।
এলাকাবাসীরা জানান, চলাচলের জন্য অনুপযোগী এ সড়কে ট্রাক ও লড়িসহ যান চলাচল বন্ধ রয়েছে। তবে ঝুঁকি নিয়েই চলছে অটো, টেম্পু, রিকশা ও মোটরসাইকেল। দুর্ঘটনাও ঘটছে প্রতনিয়ত।
স্থানীয়রা জানান, ‘গুরুতর অসুস্থ রোগী ও অন্তঃসত্ত্বা নারীদের নিয়ে আমাদের সব সময় আতঙ্কিত থাকতে হয়। প্রসবের দিন ঘনিয়ে আসতেই এখানকার বেশিরভাগ নারী হাসপাতালের কাছাকাছি আত্মীয়-বাড়িতে চলে যায়।’
এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন খাঁন জানান, তিন বছর ধরে সড়কটির পুনঃনির্মাণের জন্য এলজিইডি অফিসসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের দ্বারস্থ হলেও কোন কাজে আসেনি।
ধোবাউড়া উপজেলা চেয়ারম্যান ডেভিড রানা চিসিম বলেন, সড়ক নির্মাণ হলেই বালুবাহী ভারি যান চলাচল শুরু করে, ফলে এক মাসের মধ্যেই পুনরায় ভাঙন সৃষ্টি হয়। ভারি যান চলাচলের বিকল্প ব্যবস্থা করার চেষ্টা করা হচ্ছে, আগামী অর্থ বছরের মধ্যেই সড়কটির মেরামত কাজ শুরু করা হবে।
(ঢাকাটাইমস/১৮জুন/এলএ)