ডিজিটাল অপরাধ নিয়ন্ত্রণে সম্মিলিত উদ্যোগ নেয়ার আহ্বান

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২১, ০৯:৩৭
ফাইল ছবি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল অপরাধ বর্তমান সময়ের একটি বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, দেশ যত বেশি ডিজিটাল হবে ডিজিটাল অপরাধের মাত্রা তত বেশি বাড়বে।

এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের পাশাপাশি প্রযুক্তিবিদ, অভিভাবক ও শিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

মন্ত্রী আজ শুক্রবার বেসরকারি সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফা্উন্ডেশন কর্তৃক সাইবার অপরাধ বিষয়ক রিপোর্ট প্রকাশনা উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগাযোগ মন্ত্রী ডিজিটাল অপরাধ থেকে শিশুদের নিয়ন্ত্রণ করতে বাবা-মা, শিক্ষক- অভিভাবকদের প্যারেন্টেইল গাইড সম্পর্কে ধারণা থাকার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্যারেন্টাইল গাইডে শিশুদের ডিজিটাল অপরাধের হাত থেকে রক্ষা করা যায়। কিন্তু অভিভাবকদের এ স্ংক্রান্ত অজ্ঞতার কারণে তা প্রয়োগের হার খুবই কম।

তিনি বলেন, মোবাইল ছাড়া প্রাথমিক স্তরের একজন শিক্ষার্থীর পাঠগ্রহণ সম্ভব হচ্ছে না।শিশুটি অন লাইনে ক্লাস করা ছাড়া অন লাইনে কি করে অভিভাকদেরই তা মনিটরিং করা দরকার।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফা্উন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে সাংবাদিক মুনির হাসান, ইন্টারনেট গভর্নেন্স ফোরামের সেক্রেটারি আবদুল হক অনু প্রমূখ বক্তৃতা করেন।

বক্তারা ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং ব্যাপক জনসচেতনতা বাড়ানোর জন্য আলোকপাত করেন।

(ঢাকাটাইমস/১৯জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা