রাবির প্রশাসনিক ভবনে বিতর্কিত নিয়োগপ্রাপ্তদের তালা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২১, ১২:৫১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসনিক ভবন ও নতুন উপাচার্যের বাসভবনে তালা ঝুলিয়েছেন সদ্য বিদায়ী উপাচার্যের শেষ কর্মদিবসে বিতর্কিতভাবে নিয়োগপ্রাপ্তরা। এতে ফাইন্যান্স কমিটির একটি সভা আপাতত পণ্ড হয়েছে।

শনিবার সকালে এ ভবনগুলোতে তালা লাগানো হয়।

জানা গেছে, শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে ফাইন্যান্স কমিটির একটি সভা হওয়ার কথা ছিল। এছাড়া আগামী ২২ তারিখ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। এ সভা দুটি যাতে অনুষ্ঠিত হতে না পারে, এ কারণেই ভবনগুলোত তালা লাগানো হয়েছে বলে জানিয়েছেন সাবেক এক ছাত্রলীগ নেতা।

গত ৬ মে বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান মেয়াদের শেষ দিন অস্থায়ী ভিত্তিতে (অ্যাডহক) ১৪১ জনকে নিয়োগ দেন, যা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এদের মধ্যে শিক্ষক পদে ৯ জন, কর্মকর্তা পদে ২৩ জন, তৃতীয় শ্রেণির কর্মচারী পদে ৮৫ জন ও চতুর্থ শ্রেণির কর্মচারী পদে ২৪ জনকে নিয়োগ দেয়া হয়। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সন্তান, স্ত্রী ও স্বজন, ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতাকর্মী এবং সাংবাদিক রয়েছেন।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে ওই নিয়োগকে ‘অবৈধ’ উল্লেখ করা হয়েছে। প মরেন্ত্রণালয়ের নির্দেশে তাদের যোগদান স্থগিত রেখেছেন বর্তমানে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

নিয়োগপ্রাপ্ত রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান সুমন বলেন, ‘শনিবার ফাইন্যান্স কমিটির সভা হলে আগামী ২২ তারিখে সিন্ডিকেট সভা হবে। আমরা শুনেছি, ওই সভায় আমাদের নিয়োগ সম্পূর্ণভাবে বাতিলের জন্য সুপারিশ করা হবে। সিন্ডিকেট ও ফাইন্যান্স কমিটির সভা যাতে না হয় সেজন্য আমরা ভবনগুলোতে তালা লাগিয়েছি।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনন্দ কুমার সাহা বলেন, ‘তালা লাগানোর ঘটনাটি আমি শুনেছি। এ ধরনের ঘটনা ঘটতে পারে তা কয়েকদিন থেকেই শুনছিলাম। সেজন্য প্রক্টরের মাধ্যমে থানায় মৌখিক ও লিখিতভাবে জানিয়েছি। এছাড়াও রাজশাহীর স্থানীয় রাজনৈতিক নেতারা বিষয়টি অবগত রয়েছেন। প্রশাসনের সবার সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :