আফগানিস্তানজুড়ে সংঘর্ষে ২৫৮ তালেবান নিহত

প্রকাশ | ১৯ জুন ২০২১, ১৭:২৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে গত ২৪ ঘণ্টায় সরকারি বাহিনীর বিমান ও স্থল হামলায় অন্তত ২৫৮ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছে আরও ১৫৬ জন।

শনিবার আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। এতে বলা হয়েছে, সরকারি বাহিনী ১৩টি প্রদেশে বিমান ও স্থল পথে এই অভিযান পরিচালনা করে। খবর এএনআইয়ের।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তালেবানদের বিরুদ্ধে অভিযান পরিচালিত হয় নানগাহার, লাগমান, পাকটিয়া, জাবুল, হিরাত, ফারাহ, ঘোর, ফারাব, বলখি, জা্ওযান, হেলমান, টেকহার এবং বাগলাহান প্রদেশে।

রিপোর্টে আরও বলা হয়েছে, সরকারি বাহিনী ফরিয়ায় শিরিন তাগাব জেলা এবং বাঘলানের দহনা-ই-ঘোরি থেকে নিরাপত্তা বাহিনী সরিয়ে নিয়েছে।

অন্যদিকে, ময়দান ওয়ার্ডাং প্রদেশের তালেবান বাহিনী দখলে নিয়েছে।

১ মে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও অন্যান্য ন্যাটো সেনাদের সরকারিভাবে প্রত্যাহারের পর থেকে তালেবানরা প্রাদেশিক রাজধানী, জেলা, ঘাঁটি এবং চেকপোস্টে হামলা বাড়াতে থাকে। এই কারণে গত কয়েক সপ্তাহের মধ্যে প্রায় ১০ হাজার আফগান বাস্তুচ্যুত হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি মোতাবেক আফগানিস্তান থেকে এ বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহারের কাজ শেষ হবে।

(ঢাকাটাইমস/১৯জুন/কেএমএস/ইএস)