চাঁপাইনবাবগঞ্জে ১০০ জাতের আম নিয়ে গবেষণা পুস্তক প্রকাশ

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ১৯ জুন ২০২১, ১৭:২৫

চাঁপাইনবাবগঞ্জে গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফলজি, সুরমাই ফজলি, আশ্বিনাসহ ১০০টি আমের জাত নিয়ে গবেষণাবিষয়ক দুই খণ্ডের একটি বইয়ের প্রকাশ করে স্থানীয় জেলা প্রশাসন। শনিবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে প্রেসবিফ্রিংয়ে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বইটি উন্মোমন করার পাশাপাশি ইউনিয়নের পরিষদের তৃণমূল বার্তা ও গ্রাম পুলিশের রিপোর্টিং বুকও প্রকাশ করা হয়। বইগুলোর মোড়ক উন্মোচন করেন চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক এ.কে.এম তাজকির-উজ-জামান।

চাঁপাইনবাবগঞ্জের স্থানীয় সরকারের উপপরিচালক এ.কে.এম তাজকির-উজ-জামান জানান, বিভিন্ন সূত্রে জানানা যায়- চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৫০ থেকে ৮৫০ প্রজাতির আমের জাত রয়েছে। কিন্ত প্রকৃতপক্ষে ৪ থেকে ৫টি আমের জাত ছাড়া বাকি জাতগুলো সেভাবে সম্প্রসারিত হয়নি। সেকারণে গোপালভোগ, খিরসাপাত, ল্যাংড়া, ফলজি, সুরমাই ফজলি, আশ্বিনাসহ ১০০টি আমের জাত নিয়ে একটি গবেষণাভিত্তিক একটি বই প্রকাশ করা হয়। যাতে সে জাতের আমগুলো সম্পর্কে জানতে পারে সাধারণ মানুষ। বইটিতে আমের জাত সম্পর্কে বিস্তারিত বর্ণনাসহ ছবি দেয়া হয়। এছাড়া ইউনিয়নের পরিষদের তৃণমূল বার্তা ও গ্রাম পুলিশের রিপোর্টিং বুকও প্রকাশ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- নিবার্হী ম্যাজিট্রেস্ট এসএম আসিস মমতাজ, শিবগঞ্জ মহিলা কলেজের আইটি বিভাগের শিক্ষক আব্দুল মতিনসহ জেলা বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীরা।

(ঢাকাটাইমস/১৯জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :