বগুড়ার মানুষের জন্য সাত দিনের ১২ নির্দেশনা

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২১, ২০:১৫

বগুড়ায় করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি প্রতিরোধে পৌরসভাসহ সদর উপজেলার সর্বাত্মক সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন। এটি কার্যকর হবে শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে। চলবে আগামী ২৬ জুন রাত ১২টা পর্যন্ত।

শনিবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক জিয়াউল হক স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়।

জেলা প্রশাসন থেকে আরোপ করা যেসব বিধিনিষেধ বগুড়ার জনগণকে মেনে চলতে হবে সেগুলো হলো-

১। সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, শপিংমল, মার্কেট, দোকান বন্ধ থাকবে। তবে ওষুধ, কাঁচাবাজার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/সৎকারের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

২। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁগুলো সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত খাদ্য বিক্রয় ও সরবরাহ করতে পারবে।

৩। বিধিনিষেধ চলাকালে বাসসহ কোনো ধরনের যানবাহন বগুড়া শহরে ঢুকতে এবং বগুড়া শহর থেকে বাইরে যেতে পারবে না। দূরপাল্লার যানবাহন শুধু হাইওয়ে ব্যবহার করবে এবং সর্বাত্মক কঠোর বিধি নিষেধ আরোপিত এলাকায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি সেবা দেয়া পরিবহন, রোগী পরিবহণকারী অ্যাম্বুলেন্স, স্বাস্থ্যসেবার সঙ্গে সম্পর্কিত পরিবহণ ও ব্যক্তিবর্গ এবং কৃষিপণ্য/খাদ্যসামগ্রী পরিবহণ এই নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে।

৪। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠানসহ সব ধরনের গণজমায়েত বন্ধ থাকবে।

৫। বগুড়া শহরের সব সাপ্তাহিক হাট বন্ধ থাকবে।

৬। সব পর্যটন স্থল, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে।

৭। সব ধরনের চায়ের দোকান বন্ধ থাকবে এবং ফুটপাতে কোনো ধরনের দোকান বসানো যাবে না।

৮। শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি অনুসরণ করে নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে।

৯। সরকারের রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সব দপ্তর/সংস্থাগুলো জরুরি পরিষেবার আওতায় থাকবে।

১০। সব ধরনের সরবরাহ ব্যবস্থাপনা সচল থাকবে ।

১১। স্বাস্থ্যবিধি অনুসরণ করে জুমার নামাজসহ প্রতি ওয়াক্ত নামাজের সামাজিক দূরত্ব মেনে মুসল্লি অংশগ্রহণ করতে পারবে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ও সামাজিক দূরত্ব মেনে উপাসনা করা যাবে।

১২। বিধি নিষেধ অমান্য করলে সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনসহ প্রচলিত অন্যান্য আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসিম রেজা জানান, বগুড়ার আশপাশের জেলাগুলোতে করোনা সংক্রমণ অনেক বেশি। বগুড়ার করোনার পরিস্থিতি যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেজন্য এই কঠোর বিধিনিষেধ আরোপ করা হলো।

(ঢাকাটাইমস/১৯জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :