সঙ্গীর সঙ্গে সম্পর্কের উন্নতি করতে চান?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ০৮:৫৩

সঙ্গীর মনের সঙ্গে আপনার মানসিক সংযোগ না হলে সম্পর্কে টানাপোড়েন দেখা দেবে। এর পরিণতি খুব একটা সুখকর হয় না। বিশেষজ্ঞদের মতে, আপনার সঙ্গীর সঙ্গে মানসিক সংযোগ বজায় রাখা একটি সুস্থ সম্পর্কের সম্পদ। এটি একটি অব্যক্ত ভাষা যেখানে আপনি আপনার সঙ্গীর সাথে চরম স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন এবং আপনার জীবন সম্পর্কে প্রতিটি ছোট্ট বিবরণ ভাগ করে নিতে পারেন।

সঙ্গীর সঙ্গে সম্পর্ক তখনই তৈরি যখন সেখানে একটা এক্স ফ্যাক্টর থাকবে অর্থাৎ মানসিক সংযোগ থাকবে। আর এতে করে একে অপরের প্রতি বিশ্বাসটাও ১০০ শতাংশ থাকবে। সঙ্গে পরস্পরকে শ্রদ্ধা, মানসিকতা, জীবনের দৃষ্টিভঙ্গি এসব বিষয়েও কিন্তু মিল থাকতে হবে।

বিশেষজ্ঞদের মতে, যে কোনও সম্পর্কেই বন্ধুত্বটা থাকা গুরুত্বপূর্ণ, আপনার সঙ্গীর আগে ভাল বন্ধু হওয়াটা সম্পর্কের জন্য ভাল।

স্থিতিশীল সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ বিষয় হ'ল আপনি একে অপরের সাথে যোগাযোগ করছেন। আপনার সঙ্গীর সঙ্গে নিয়মিত কথা বলতে সক্ষম হওয়া উচিত। আপনারা দুজনকেই প্রতিদিন নিজদের সময় দেওয়ার অভ্যাস তৈরি করলে আপনেদের সম্পর্কের মধ্যে দূরত্ব থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, আপনার সঙ্গীর সঙ্গে শারীরিক সংযুক্তির চেয়েও প্রয়োজনীয় মানসিক সংযোগ রাখা। আপনার জীবনে যতই ভাল বা খারাপ ঘটুক না কেন, চেষ্টা করবেন সমস্তটা ভাগ করে নেওয়া উচিত।যদি আপনার স্বপ্ন, ভয়, লক্ষ্য, পরিবার এবং আপনার সঙ্গীর সাথে সবকিছু সম্পর্কে কথা বলতে পারেন তা আপনাদের সম্পর্কের সন্য ভাল।

প্রতিটি সম্পর্ক উত্থান-পতনের মুখোমুখি হয়। বাস্তবে কোনও সম্পর্কই অচলাবস্থার মুখোমুখি হয় না। আপনাকে এবং আপনার সঙ্গীকে অবশ্যই নিজেদের বিরোধের কারণগুলোর সমাধান করতে হবে। একে অপরকে দোষ দেওয়ার পরিবর্তে সেই সমস্যার মোকাবিলা করে তার সমাধান করাই উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, সু-সম্পর্ক বজায় রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলে একে অপরকে সন্মান করা, উপযুক্ত গোপনীয় দেওয়া অবশ্যই বিশ্বাস করা। বিশ্বাস যে কোনও সম্পর্ক বজায় রাখতে বিশ্বাস হল স্তম্ভ। সম্পর্কে থাকা মানেই আপনার সঙ্গীর জীবন আপনাকে ঘিরে এমনটা নয়, আপনাকে ঘিরে ছাড়াও তার আলাদা জীবন রয়েছে।

একে ওপরের সঙ্গে মন খুলে কথা শেয়ার করা খুব জরুরি, আপনার সঙ্গীর সঙ্গে মানসিক সংযোগ থাকায় নিজেদের মধ্যে সমঝোতা বজায় থাকবে।

আপনার সঙ্গী আপনার কথামত কিছু না করলে আপনি হয়তো তার ওপর খুবই বিরক্ত হন এবং তাঁর সঙ্গে খারাপ আচরণ করেন। এর ফলে আপনাদের মধ্যে ঝগড়াও হয়ে থাকে। এখন থেকে এই কাজ আর করবেন না, যদি সম্পর্ক ভালো রাখতে চান। কোনো কিছু মনমতো না হলে ক্ষেপে না গিয়ে তাঁর সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করুন, জানার চেষ্টা করুন কেন করা হয়নি। এমন আচরণ করলে সঙ্গী পরবর্তী সময়ে নিজেকে শুধরে নেবে আর আপনাদের সম্পর্কেরও অবনতি ঘটবে না।

আপনার সঙ্গীর কথা মন দিয়ে শুনুন। সেই সঙ্গে কথা বলার সময় চোখের দিকে তাকিয়ে কথা বলুন। এতে মানসিক সম্পর্ক যেমন ভালো হবে তেমনই যৌন জীবনেও একটা স্পার্ক থাকবে। মুখ এবং শরীরের অভিব্যক্তি দিয়ে কিন্তু মনের কথা বোঝা যায়। সব সময় সব কথা খুলে বলতে হবে এমনটা নয়। এভাবেই কিন্তু তৈরি হয় মানসিক সম্পর্কের রসায়ন।

(ঢাকাটাইমস/২০জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :