ব্রাজিলে করোনায় প্রাণহানি ৫ লাখ ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ০৯:২৭

কোভিড-১৯ এ বিপর্যস্ত গোটা বিশ্ব। ভাইরাসটির দ্বিতীয় দ্বিতীয় ঢেউয়ে প্রতিনিয়ত হাজারো মানুষ প্রাণ হারাচ্ছেন। ভাইরাসটিতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এরপরই দ্বিতীয় অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। ব্রাজিলে করোনায় আক্রান্ত হলে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, করোনা আক্রান্ত হয়ে ব্রাজিলে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬৮ জনের। এছাড়া দেশটিতে করোনায় মোট সংক্রমিতের সংখ্যা এক কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জন।

গত একদিনে করোনায় দেশটিতে নতুন করে মারা গেছেন ২ হাজার ২৪৭ জন। একই সময়ে নতুন করে করোনা সংক্রমিত হয়েছে ৮২ হাজারেরও বেশি মানুষের দেহে।

ব্রাজিলে এখনো প্রতিদিনই ৭০ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রায় ১১ শতাংশ ব্রাজিলিয়ান এখন পর্যন্ত টিকার সম্পূর্ণ ডোজ নিয়েছেন। আর এক ডোজ নেওয়া মানুষের সংখ্যা ২৯ শতাংশ।

এদিকে করোনা মোকাবিলাকে অগ্রাধিকার না দেওয়া, বিধিনিষেধ দিয়ে সংক্রমণ ঠেকাতে অনীহা, সুযোগ থাকলেও আগাম চুক্তি করে টিকা প্রাপ্তি নিশ্চিত না করা ও মানুষের জীবন-জীবিকা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় বিক্ষোভ করেছেন দেশটির মানুষ।

স্থানীয় সময় শনিবার দেশটির ২০টি অঙ্গরাজ্যের অন্তত ৪৪টি শহরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীদের হাতে এ সময় ছিল প্রেসিডেন্ট বোলসোনারোর পদত্যাগ দাবিতে নানা প্ল্যাকার্ড। ঢোল বাজিয়ে চিৎকার করে তার স্লোগান দেন।

ঢাকাটাইমস/২০জুন/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :