টিকার দ্বিতীয় ডোজ নেয়ার আগে যেসব বিষয়ে জানতে হবে

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুন ২০২১, ১১:১৩ | প্রকাশিত : ২০ জুন ২০২১, ১১:০২

করোনায় প্রাণহানি ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে কার্যকর প্রতিষেধকের বিকল্প নেই। করোনার সঙ্গে লড়াই করার ক্ষমতা ঠিক মতো তৈরি করতে দ্বিতীয় টিকাটি নেওয়া অত্যন্ত জরুরি। টিকাকরণ সম্পূর্ণ হলে তবেই প্রতিষেধকের কার্যকারিতা বাড়বে। তবে দ্বিতীয় টিকা নেওয়া নিয়ে নানা রকম বিভ্রান্তি রয়েছে মানুষের মনে। তাই টিকাকরণের আগে জেনে নিন কিছু বিষয়।

তবে টিকা নেওয়ার সঙ্গে সঙ্গে আপনার শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা পুরোপুরি তৈরি হয়ে যাবে না। অন্তত ২ সপ্তাহ সময় লাগবে। তবেই নিজেকে সুরক্ষিত মনে করতে পারেন।

অনেকে দ্বিতীয় টিকা নেওয়ার পর বেশি জ্বর এসেছে, কিংবা আরও বেশি দিন ধরে ক্লান্তি কাটেনি। তাই এই পার্শ্বপ্রতিক্রিয়ার রেশ একটু বেশি আশা করতে পারেন। আবার পাশাপাশি এ-ও মনে রাখা প্রয়োজন, সকলের শরীর এক নয়। টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া কতটা জোরাল হবে, তা নির্ভর করবে একেকজনের শরীরের উপর।

বিশেষজ্ঞেরা জানিয়েছেন, দুইটি টিকার মধ্যে বেশি দিন বিরতি থাকলে সেটা উপকারি হতে পারে। তবে কোভ্যাক্সিনের ক্ষেত্রে দেরি হওয়াটা বাঞ্ছনীয় নয়। তবে মনে রাখবেন, কিছুটা দেরি হয়ে যাওয়া মানেই যে টিকার কার্যকারিতা নষ্ট হয়ে যাবে বা আপনার প্রতিরোধশক্তি কাজ করবে না, এমন নয়। তাই অবিলম্বে দ্বিতীয় টিকা নিয়ে নিন।

টিকা নেওয়ার পর অনেক করোনাজয়ী তাদের পার্শ্বপ্রতিক্রিয়া আরও গুরুতর হয়েছে। তবে এই ধরনের ঘটনার কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। ভাল করে ঘুম, স্বাস্থ্যকর খাওয়া দাওয়া এবং বিশ্রাম নেওয়া অত্যন্ত জরুরি। টিকা নেওয়া আগে ও পরে কিছুদিন ধূমপান বা মদ্যপান এড়িয়ে চলাই ভাল। হালকা ব্যায়াম করতে পারেন। এতে টিকা নেওয়ার পর প্রতিরোধশক্তি তৈরি হতে সুবিধা হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা আবশ্যিক।

(ঢাকাটাইমস/২০জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :