গাজীপুর-কমলাপুর রুটে চালু হলো বিশেষ ট্রেন

নগর প্রতিবেদক, গাজীপুর
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ১৩:০১

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর চৌরাস্তা থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত ১৩ কিলোমিটার সড়কে যানজট এড়াতে চালু হয়েছে বিশেষ ট্রেন সার্ভিস।

রবিবার সকাল সোয়া সাতটার দিকে সহস্রাধিক যাত্রী নিয়ে কমলাপুরের উদ্দেশে ছেড়ে যায় তুরাগ এক্সপ্রেস ট্রেন। এরপর সকাল ৮টায় ছেড়ে যায় টাঙ্গাইল কমিউটার।

গাজীপুরের যানজট এড়াতে এবং যাত্রীদের স্বাচ্ছন্দে যাতায়তের জন্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপির প্রচেষ্টায় এ ট্রেন সার্ভিস চালু করা হয়েছে।

ঢাকার সঙ্গে গাজীপুরের যোগাযোগব্যবস্থা সহজ করতে ২০১২ সালে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত দেশে প্রথমবারের মতো বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ শুরু হয়। সঠিক সময়ে প্রকল্পটির কাজ শেষ করতে না পারা, খানাখন্দ, সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতায় সৃষ্ট যানজটে ঘণ্টার পর ঘণ্টা যাত্রীদের অপেক্ষা করতে হয়। এতে দুর্ভোগের মাত্রা বেড়েছে সীমাহীন। এ নিয়ে ওই মহাসড়কে চলাচলকারী যাত্রীদের ক্ষোভ দীর্ঘদিনের।

যাত্রীদের দুর্ভোগের বিষয়টি আমলে নিয়ে গত বুধবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টের মাধ্যমে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বিশেষ এই ট্রেন সার্ভিস চালুর কথা জানান।

গাজীপুরের জয়দেবপুর জংশন স্টেশনের মাস্টার মো. রেজাউল ইসলাম জানান, করোনা পরিস্থিতি ও লকডাউনের কারণে বন্ধ থাকা ট্রেনগুলোর মধ্যে তুরাগ, কালিয়াকৈর ডেমু ও টাঙ্গাইল কমিউটার ট্রেন তিনটি চলাচল করবে। আজ সকাল ৭টা ১৫ মিনিটে তুরাগ ট্রেন ছেড়ে যায় ঢাকার উদ্দেশ্যে। আর ঢাকা থেকে তুরাগ ছাড়বে বিকাল ৫টা ২০ মিনিটে। টাঙ্গাইল কমিউটার ট্রেনটি সকাল ৮টা ২০ মিনিটে গাজীপুর থেকে ছেড়ে যায়। এটি আবার ঢাকা থেকে ছেড়ে আসবে সন্ধ্যা ছয়টায়। আর কালিয়াকৈর ডেমু ট্রেন গাজীপুর ছেড়ে যাবে বিকাল ৫টা ৩০ মিনিটে। পর দিন ঢাকা থেকে ছাড়বে দুপুর ১টা ৫০ মিনিটে।

গাজীপুর প্যাসেঞ্জার কমিউনিটির সভাপতি প্রকৌশলী শামসুল হক ঢাকাটাইমসকে বলেন, যানজটে নাকাল গাজীপুরবাসীর দীর্ঘদিনে দাবির প্রেক্ষিতে এ ট্রেন সার্ভিস চালু হওয়ায় গাজীপুরবাসী রেলমন্ত্রী, যুবও ক্রীড়া প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, তুরাগ ট্রেনটি গাজীপুর থেকে ঢাকায় গিয়ে সারাদিন বসে থাকে। এ ট্রেনটিকে সেখানে বসিয়ে না রেখে আরও কয়েকটি ট্রিপ দেয়া গেলে আরও অধিক সংখ্যক যাত্রী ঢাকায় স্বাচ্ছন্দে যাতায়ত করতে পারতো।

ঢাকা ও গাজীপুর অভিমুখী যাত্রীদের চলাচলের সুবিধার্থ ট্রেন সার্ভিস চালুর উদ্ভোধন উপলক্ষে সকালে জয়দেবপুর রেল স্টেশনে উপস্থিত ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সহসভাপতি কাজী আলিম উদ্দিন বুদ্দিন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. আরিফুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন কলেজের অধ্যক্ষ মো. শরিফুল ইসলাম, গাজীপুর প্যাসেঞ্জার কমিউনিটির সভাপতি প্রকৌশলী শামসুল হক প্রমুখ।

রাজধানী ঢাকার পাশে গাজীপুর এবং উত্তরাঞ্চলসহ ৩৭টি জেলার যাত্রীদের ঢাকা প্রবেশের সময় চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত ১৩ কিলোমিটার সড়কে তীব্র যানজটে পড়তে হয়। এ অংশে বিআরটি প্রকল্পের উন্নয়ন কাজ চলমান থাকায় আধা ঘন্টার পথ যেতে ৫-৬ ঘণ্টা সময় লেগে যায়। অব্যাহত যানজটের কারণে মানুষের দূর্ভোগের বিষয়টি বিবেচনা করে এ তিনটি ট্রেন সার্ভিস চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়।

ঢাকাটাইমস/২০জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :