পাশেই ফুটওভার ব্রিজ, তবুও ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার

আসাদ জামান, মানিকগঞ্জ
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ১৮:২১

ব্যস্ততম ঢাকা-আরিচা মহাসড়কে মধ্যবয়সী নারী তার ঘুমন্ত শিশু সন্তানকে কোলে নিয়ে রাস্তা পার হচ্ছেন। তার সঙ্গে সঙ্গে গোটা দশেক মানুষও একইভাবে পার হলেন। গত সোমবার দুপুর ১টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের দৃশ্য এটি।

এভাবে ঝুঁকি নিয়ে রাস্তা পার হওয়ার বিষয়ে জানতে চাইলে এই নারী বলেন, এখান দিয়ে দ্রুত আসা যায়। পাশেই তো ফুটওভার ব্রিজ আছে, সেখান দিয়ে না আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, ব্রিজে উঠতে সময় লাগে, ওঠাও ঝামেলার। কিছুদূর ঘুরে আসতে হয়। যদি দুর্ঘটনা ঘটে যেত? জবাবে বলেন, কী আর করা, এভাবেই অভ্যস্ত হয়ে গেছি।

সরেজমিনে দেখা যায়, শুধু এই নারীই নয়, প্রতিদিন হাজার হাজার মানুষ এরকম ঝুঁকি নিয়ে পার হচ্ছেন ব্যস্ততম মানিকগঞ্জের বাসস্ট্যান্ডের রাস্তাটি। ফুটওভার ব্রিজ থাকলেও এর ওপর দিয়ে মানুষের যাতায়াত খুবই কম। ফুটওভার ব্রিজ পার হয়ে রাস্তার ওপারে যাওয়ার চেয়ে ঝুঁকি নিয়েই পার হতে স্বাচ্ছন্দবোধ করে সবাই। অথচ একটু হেঁটে ওভারব্রিজ হয়ে কোনো ঝুঁকি ছাড়াই রাস্তা পার হওয়া যায়।

সড়ক ও জনপথ সূত্রে জানা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কে বাসস্ট্যন্ড এলাকায় মানুষের জীবনের ঝুঁকি কমানোর জন্য ২০১৭ সালে রোড সেফটির আওতায় সড়ক ও জনপথ বিভাগ এই ফুটওভার ব্রিজটি নির্মাণ করে।

শিবালয় থেকে জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা পঞ্চাশোর্ধ্ব হাবিবুর রহমান জানান, বাস ড্রাইভাররা ফুটওভার ব্রিজ থেকে আরো সামনে এসে নামিয়ে দিয়েছে। এখন যদি আবার ঘুরে ব্রিজের কাছে যাই তাহলে সময়ও লাগবে তাই সবার সঙ্গে ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছি। শর্টকাটে নিচ দিয়ে পার হলে কষ্ট এবং সময় কম লাগে।

কলেজ পড়ুয়া শিক্ষার্থী তানভীর হোসেন সানির কাছে ঝুঁকির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গাড়ি যখন চলাচল করে তখনতো পার হই না। গাড়ি না থাকলে পার হই। ছোট বেলা থেকে পার হতে হতে অভ্যাস হয়ে গেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বরত এক ট্রাফিক পুলিশ জানান, মানিকগঞ্জের এই বাসস্ট্যান্ড দিয়ে ২১ জেলার বাস, ট্রাক, ছোট গাড়ি ও মোটরসাইকেলসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। এজন্য যানবাহনের চাপ অনেক বেশি থাকে। আমরা যখন গাড়ি নিয়ে ব্যস্ত থাকি তখন ঝাঁকে ঝাঁকে মানুষ পার হয়। প্রায় সময়ই দেখা যায়, চলন্ত গাড়ির মধ্য দিয়েই মানুষ চলতে শুরু করে। তবুও মানুষ ফুটওভার ব্রিজটি ব্যবহার করে না।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, ‘ফুটওভার ব্রিজ থাকা সত্ত্বেও ঝুঁকি নিয়ে হাইওয়ে পার হচ্ছেন পথচারীরা। এটা আসলেই দুঃখজনক ব্যাপার। তাদেরকে সচেতন করতে আমরা নানা ধরনের সচেতনতামূলক অনুষ্ঠান করেছি। লিফলেট বিতরণ করে সচেতনতার পাশাপাশি রোভার স্কাউট, আনসার বাহিনীরাও কাজ করেছে।’

তিনি বলেন, ‘প্রচারণার পাশাপাশি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। তারপরও কিছু মানুষ ওভার ব্রিজ ব্যবহার না করে ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন।’

জেলা প্রশাসক বলেন, ‘আমরা যদি এসব সচেতনতামূলক অনুষ্ঠান ও প্রচার প্রচারণা আরো বেশি বেশি করে মানুষের জীবনের ঝুঁকির ব্যাপারটা বোঝাতে সক্ষম হই তাহলে হয়তো একসময় পথচারীরা নিজেরাই এই ফুটওভার ব্রিজ ব্যবহার শুরু করবেন।’

(ঢাকাটাইমস/২০জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :