পদ্মা সেতুর রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শেষ

মুন্সীগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুন ২০২১, ২১:০৩

পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শেষ হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটারের মূল সেতুতে বসানো হয়ে গেছে দুই হাজার ৯৫৯টি স্ল্যাব। রবিবার সকাল ১০টার দিকে সেতুর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১২ ও ১৩ নম্বর পিয়ারের স্প্যানে শেষ রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ সমাপ্ত হয়। পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

হুমায়ুন কবির জানান, সেতুর মোট দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে শনিবার (১৯ জুন) পর্যন্ত বসানো হয় দুই হাজার ৯৫৮টি। রবিবার (২০ জুন) সকাল ৮টার দিকে সর্বশেষ একটি স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। বেলা ১০টার দিকে এই কাজ শেষ হয়।

সংশ্লিষ্ট প্রকৌশলী সূত্রে জানা যায়, ২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর সেতু রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়। অর্থ্যাৎ দুই বছর আট মাস ২৬ দিন বা দুই বছর নয় মাসের মাথায় বসানো হলো সবগুলো রেলওয়ে স্ল্যাব। এরপর সেতুর নিচ তলায় গ্যাস পাইপ লাইন স্থাপনের পর রেল লাইন বসানোর জন্য রেল লিঙ্ক প্রকল্পের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া সেতুর মোট দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে দুই হাজার ৬৮৯টি। আর বাকি আছে ২২৮টি।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর। একই সঙ্গে চলতে থাকে রোডওয়ে, রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ। সেতুর মূল আকৃতি দোতলা।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

(ঢাকাটাইমস/২০জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :