যেসব সবজি অতিরিক্ত খেলে বিপদ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১১:৪৪

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী না হলে সামান্য অসুস্থতাতেও মানুষ খুব সহজে দুর্বল হয়। তখন রোগের আক্রমণও জোরালো হয়। তাই চিকিৎসকরা এমন খাবার খাওয়ার পরামর্শ দেন যাতে শরীরের শক্তি বৃদ্ধি হয়। অনেকেই খাবার এবং ডায়েট চার্ট সম্পর্কে বেশ সচেতন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এমন অনেক সবজি অতিরিক্ত খেলে বিপদ হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রতিদিনের ডায়েট চার্টে কিছু খাবার অতিরিক্ত পরিমাণে থাকলে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। তাই কোন খাবার কখন, কতটা পরিমাণে খাওয়া উচিত তা জেনে নেওয়া দরকার।

গাজর

গাজরে আছে অনেক পুষ্টিগুণ। সুস্বাদু এই সবজি অনেকে রান্না না করেও খেয়ে থাকেন। কিন্তু বেশি পরিমাণে গাজর খেলে ত্বকের রং পরিবর্তন হতে থাকে। বিশেষত তা পা, হাত, গোড়ালিতে দেখা যায়। বেশি পরিমাণে গাজর খেলে তা রক্ত সঞ্চালনেও বাধা সৃষ্টি করে।

লেবু

লেবুকে ভিটামিন সি-এর উৎস বলা হয়। ভিটামিন সি ত্বক, হাড়, দাঁত ভালো রাখলেও এটি অতিরিক্ত গ্রহণে দেখা দিতে পারে নানা শারীরিক সমস্যা। কিন্তু অতিরিক্ত লেবু খেলে সাইট্রিস অ্যাসিডের কারণে দাঁত ক্ষয় হতে পারে। মুখের ভেতরে ফোঁড়া বা ঘা দেখা দিতে পারে। খালি পেটে বেশি লেবু খেলে তা হজমে সমস্যা সৃষ্টি করে। তাই বেশি ভিটামিন সি পাওয়ার জন্য অতিরিক্ত লেবু খাবেন না।

বিট

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে এবং ওজন কমাতে সাহায্য করে বিট। আবার স্যান্ডউইচ বা সালাদে খাওয়া যায় বিট। কিন্তু যে কোনও কিছু অতিরিক্ত খাওয়া উচিত নয়। একই কথা প্রযোজ্য বিটের ক্ষেত্রেও। এতে হতে পারে কিডনির সমস্যা। একইসঙ্গে ক্যালসিয়াম শোষণেও বাধা সৃষ্টি করে।

মাশরুম

আমিষ হিসেবে পরিচিত মাশরুম বেশ জনপ্রিয় একটি সবজি। এই সবজির খাদ্যগুণও প্রচুর। যারা আমিষ খান না তাদের শরীরে আমিষের প্রয়োজনীয়তাগুলো মেটাতে সাহায্য করে আমিষ। তবে সব ধরনের মাশরুম কিন্তু খাওয়া যায় না। বেশি মাশরুম খেলে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের মাশরুম এড়িয়ে চলাই ভালো।

বেগুন

অতিরিক্ত পরিমাণে বেগুন খেলেও তা পেটের পক্ষে ক্ষতিকর। বমির সমস্যা থেকে পেট ব্যথা হয়। বেগুনে থাকে সোলানাইন যা নার্ভাস এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনালের সমস্যার কারণ হতে পারে।

ফুলকপি

ফুলকপির রয়েছে অনেক উপকারিতা। এই সবজি বেশি খেলে বাড়তে পারে পেটের সমস্যা। অ্যাসিডিটির মতো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা দেখা দিতে পারে ফুলকপির কারণে। রাইফনোজ নামক এক ধরনের কার্বস যৌগটি আমাদের শরীর পুরোপুরি হজম করতে পারে না। তাই ফুলকপি বেশি খেলে পেটে ব্যথা বা পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। এটি কাঁচা খাওয়া আরও বেশি ক্ষতিকর।

বাধাকপি

রান্না না করা অবস্থায় অনেকেই সালাদ হিসেবে বাধাকপি খেয়ে থাকেন। এর ফলে হজমের সমস্যা হয়ে থাকে। লাগাতার এই পদ্ধতিতে খেতে থাকলে ভবিষ্য়তে স্বাস্থ্যের উপর প্রভাব পড়তে পারে।

(ঢাকাটাইমস/২১জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :