আফগানিস্তানে একের পর এক জেলা দখলে নিচ্ছে তালেবানরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৬:৩৫

তালেবানদের কাছে একের পর এক জেরার নিয়ন্ত্রণ হারাচ্ছে আফগান সরকার। গত দেড় মাসে অর্ধশতাধিক জেলার নিয়ন্ত্রণ হারিয়েছে আফগানিস্তানের সরকারি নিরাপত্তা বাহিনী। এমন পরিসস্থি সামনে নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ২৫ জুন দেশটি সফরে যাচ্ছেন আফগান প্রেসিডেন্ট ও দেশটির হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, গত এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন আমেরিকায় ভয়াবহ সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকী পালনের আগেই আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সব সৈন্য প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন। বাইডেনের ওই ঘোষণার পর আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার প্রক্রিয়া শুরু হয়। এরপরই দেশটিতে আবারো তালেবানরা শক্তি বৃদ্ধি শুরু করেছে।

এমন পরিস্থিতি সামনে নিয়ে প্রেসিডেন্ট বাইডেনের আমন্ত্রণে আগামী ২৫ জুন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আফগান প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি এবং হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ। এমন সময় তারা যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন যখন তালেবানের কাছে একের পর এক জেলার নিয়ন্ত্রণ হারাচ্ছে সরকারি নিরাপত্তা বাহিনী।

উল্লেখ্য, ২০ বছর আগে আমেরকিার টুইন টাওয়ারে হামলার ঘটনাকে কেন্দ্র করে আফগানিস্তানের সঙ্গে সবচেয়ে দীর্ঘমেয়াদি যুদ্ধে জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতায় আসার পর আফগানিস্তান থেকে সেপ্টেম্বরের আগেই সব সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন। ইতোমধ্যে অর্ধেকেরও বেশি সৈন্য প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র।

(ঢাকাটাইমস/২১জুন/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত