বিআরটিসি বাসে ঠাসাঠাসি যাত্রী নিয়ে অতিরিক্ত ভাড়া

জাহাঙ্গীর মাহমুদ, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৬:৫৩

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভুলতা-কুড়িল রাস্তা চলাচলরত বিআরটিসি বাসে যাত্রীদেরকে হয়রানি চরম পর্যায়ে পৌঁছেছে। অতিরিক্ত ভাড়া আদায়, যাত্রীদের সঙ্গে অসদাচরণ, ব্রিজের টোল ফাঁকি আর নোটিশ ছাড়া জায়গায় জায়গায় কাউন্টার বন্ধের অভিযোগ উঠেছে এই পরিবহন সংস্থার বিরুদ্ধে।

এছাড়াও এ রুটে চলাচল করতে দেয়া হয় না অন্য কোনো গণপরিবহন। ঠাঁসাঠাঁসি করে অতিরিক্ত যাত্রীর কারণে স্বাস্থ্যবিধি চরম ঝুঁকিতে পরেছে এই পরিবহনে চলাচলকারীদের। রবিবার সকাল ১০টার দিকে বিআরটিসি বাস ও বাস কাউন্টারে সরেজমিনে গিয়ে এ চিত্র দেখা গেছে।

করোনা সংক্রমণ রোধে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে গণপরিহণগুলোকে স্বাস্থ্যবিধি মানতে নির্দেশনা দেয়া হয়। বিআরটিসি বাস কাউন্টারটির ইজারা পান জিল্লুর নামে এক ব্যক্তি।

রূপগঞ্জের গাউছিয়া এলাকা থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত চলাচলরত বিআরটিসি বাসে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি হলেও মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। অতিরিক্ত যাত্রী উঠিয়ে চলাচল করছে বিআরটিসির বাসগুলো।

যাত্রীরা অভিযোগ করে বলেন, গাউছিয়া থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত একমাত্র বিআরটিসি বাসই চলাচল করে। এই পথের ভাড়া ৪০ টাকা হলেও নেয়া হচ্ছে ৬৫ টাকা। এ রুটে অন্য কোনো গণপরিবহন না থাকায় সাধারণ মানুষ বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে চলাচল করছে। এতে সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হচ্ছে।

কাঞ্চন এলাকার যাত্রী জামাল মতুয়া অভিযোগ করে বলেন, গাউছিয়া থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত একমাত্র বিআরটিসি বাসই চলাচল করে। গাউছিয়া থেকে কুড়িল বিশ্বরোডের ৪০ টাকার ভাড়া করোনা পরিস্থিতির দোহাই দিয়ে নেয়া হচ্ছে ৬৫ টাকা। কিন্তু এক্ষেত্রে প্রতি দুই সিটে একজন করে যাত্রী বহনের নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। এ রুটে অন্য কোনো গণপরিবহন না থাকায় সাধারণ মানুষ বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া দিয়ে চলাচল করছে।

আতাউর, সোহেল, সিয়াম, আমেনাসহ পাঁচ-ছয়জন যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, দিনের পর দিন বিআরটিসি বাসে অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে। কিন্তু বাসে যাত্রীও উঠানো হচ্ছে অতিরিক্ত। যাত্রীরা কেউ অতিরিক্ত ভাড়ার ব্যাপারে প্রতিবাদ করলে বাস কাউন্টারের লোকজন তাদের সঙ্গে খারাপ আচরণ ও মারধর করে। এই রুটে অন্য কোনো গণপরিবহণ না থাকায় আমরা অতিরিক্ত ভাড়া দিয়ে চলাচল করছি। অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে আমরা বিআরটিসি বাস ডিপো ব্যবস্থাপকের দৃষ্টি আকর্ষণ করছি।

এ ব্যাপারে রূপগঞ্জের বিআরটিসি বাসের ঠিকাদার জিল্লুর বলেন, সরকার নির্ধারিত ভাড়া নিয়েই বিআরটিসির বাস চলাচল করছে। অতিরিক্ত যাত্রী নেয়াটা অন্যায়। অতিরিক্ত যাত্রী নেয়ার পেছনে আমাদের হাত নাই। আমাদের অগোচরে যাত্রী বেশি নিয়ে বাস চালাচ্ছেন চালক ও সহকারীরা।

গাজীপুর বিআরটিসি বাস ডিপোর ব্যবস্থাপক জিয়াউর রহমান বলেন, বিআরটিসিতে যাত্রী হয়রানি হলে প্রতিটি বাসে আমাদের হটলাইন নাম্বার দেয়া আছে। কোনো যাত্রী অভিযোগ করলে আমরা সঙ্গে সঙ্গে এ ব্যাপারে ব্যবস্থা নিয়ে থাকি। তবে বর্তমানে বাস সংকট আর রাস্তা খারাপ হবার কারণে যাত্রীদের কিছুটা হয়রানি হতে হচ্ছে বলে স্বীকার করেন তিনি।

(ঢাকাটাইমস/২১জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :