বিএসএমএমইউয়ে প্রথম ডোজের টিকাদান কার্যক্রম ফের শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৮:২২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) যুক্তরাষ্ট্র থেকে পাওয়া ফাইজার বায়োএনটেকের টিকা দেয়ার মাধ্যমে আবারো শুরু হয়েছে করোনা ভাইরাসের প্রথম ডোজের টিকাদান কার্যক্রম।

সোমবার সকাল সাড়ে নয়টায় বিএসএমএমইউর শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে টিকাদান কার্যক্রম শুরু হয়।

করোনাভাইরাসের প্রথম ডোজের টিকাদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদ। প্রথম দিন ফাইজারের টিকা নিয়েছেন ৮৪ জন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, যারা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেও এখন পর্যন্ত এক ডোজও টিকা নিতে পারেননি তারাই এই টিকা নিতে পারবেন। আজ সোমবার যারা টিকা নিয়েছেন তারা কয়েকদিন পর্যবেক্ষণে থাকবেন। আশা করি, আগামী সপ্তাহ থেকে নিয়মিতভাবে ফাইজার-বায়োএনটেকের টিকাদান কার্যক্রম চলবে।

বিএসএমএমইউর উপাচার্য তার বক্তব্যে জনগণের জন্য বিনামূল্যে টিকাদানের ব্যবস্থা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানান। তিনি প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় টিকার স্বল্পতা দ্রুত সমাধানের আশাবাদ ব্যক্ত করেন।

শারফুদ্দীন আহমেদ বলেন, ভ্যাকসিন নেয়ার পাশাপাশি করোনা প্রতিরোধে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন মাস্ক ব্যবহার করতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা ও প্রয়োজন মতো হাত ধুতে হবে।

বিএসএমএমইউর শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫৬৪ জন। এরপর আজ সোমবার থেকে আবারো শুরু হয়েছে প্রথম ডোজের টিকাদান কার্যক্রম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম খান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) নাজমুল করিম মানিক, উপ-পরিচালক (হাসপাতাল) খোরশেদ আলম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিএসএমএমইউর শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে সোমবার ১১৫ জন কোভিড ১৯ এর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন। এ নিয়ে সোমবার ২১ জুন পর্যন্ত দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৪৬ হাজার ৯৯৬ জন। এদিকে বেতার ভবনের পিসিআর ল্যাবে আজ সোমবার ২১ জুন পর্যন্ত এক লাখ ৫৩ হাজার ৫১১ জনের কোভিড-১৯ টেস্ট করা হয়েছে। বেতার ভবনের ফিভার ক্লিনিকে সোমবার ২১ জুন পর্যন্ত এক লাখ হাজার ৭১৩ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন। অন্যদিকে করোনা ইউনিটে সোমবার ২১ জুন সকাল ৮টা পর্যন্ত নয় হাজার ৩৯০ জন রোগী সেবা নিয়েছেন। ভর্তি হয়েছেন পাঁচ হাজার ২১০ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন চার হাজার ৩৮১ জন। বর্তমানে ভর্তি আছেন ১০৫ জন রোগী এবং আইসিইউতে ভর্তি আছেন ১৬ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ১১ জন।

(ঢাকাটাইমস/২১জুন/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :