ঢাকায় অবৈধ ক্রিপ্টোকারেন্সি কেনাবেচায় দুজন গ্রেপ্তার

প্রকাশ | ২১ জুন ২০২১, ১৮:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকার নিষিদ্ধ ক্রিপ্টোকারেন্সি কেনাবেচার অপরাধে দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০। রবিবার বিকালে ঢাকার কেরানীগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- এম এস খাঁন সোহান ও হৃদয় সরকার। এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ ও তিনটি মোবাইলফোন উদ্ধার করা হয়।

সোমবার বিকালে র‌্যাব-১০ এর সদরদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার নজরদারিসহ র‌্যাবের গোয়েন্দা সদস্যরা গতকাল রবিবার বিকাল চারটার দিকে কেরানীগঞ্জ মডেল থানার পূর্ব চড়াইল নূরজাহান নগর এলাকায় একটি অভিযান চালায়। অভিযানে সরকার বা বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদনবিহীন বিভিন্ন প্রকার ভার্চুয়াল কারেন্সি এবং পেমেন্ট গেটওয়ে e-wallet.com.bd এর মাধ্যমে বিভিন্ন প্রকার অবৈধ লেনদেন করার অপরাধে এম এস খাঁন সোহান ও হৃদয় সরকার নামের দুজনকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব জানায়, গ্রেপ্তারকৃত মো. এম এস খাঁন সোহান e-wallet.com.bd এই সাইটের প্রতিষ্ঠাতা এবং মূল অ্যাডমিন। তারা বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি প্লাটফর্ম ব্যবহার করে বিপুল পরিমাণ অবৈধ লেনদেন সম্পন্ন করেছে। যার আনুমানিক আর্থিক মূল্য ১৮ থেকে ২০ কোটি টাকা।

প্রসঙ্গত, এই ওয়েবসাইটের মাধ্যমে দৈনিক প্রায় দুই হাজার ইউএস ডলার সমমূল্যের উল্লিখিত ভার্চুয়াল কারেন্সিগুলোর লেনদেন সম্পন্ন হতো। তাদের বিরুদ্ধে কেরানীগঞ্জ মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/২১জুন/এএ/জেবি)