প্রতিযোগীদের পাঁচ লাখ টাকার বই দিল কোয়ান্টাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ২২:৩৭

বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত মেডিটেশন বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতায় ৫৮ জন বিজয়ীকে পাঁচ লাখ টাকারও বেশি মূল্যের বই পুরস্কার দিয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন। একই সঙ্গে উপস্থিত প্রত্যেক প্রতিযোগীকে প্রশংসাপত্র ও ‘শুদ্ধাচার’ বই দিয়ে উৎসাহিত করেছে স্বেচ্ছাসেবামূলক এ প্রতিষ্ঠানটি।

রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য শিক্ষাবিদ, লেখক, গবেষক, টিভি ব্যক্তিত্ব ও পরমাণু বিজ্ঞানী ড. এম শমশের আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের স্বপ্নদ্রষ্টা ও কম্পিউটার বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মাদাম নাহার আল বোখারী।

প্রধান অতিথি বরেণ্য পরমাণু বিজ্ঞানী ড. এম শমশের আলী বলেন, মেডিটেশন চর্চা করলে শারীরিক মানসিক আত্মিক উৎকর্ষ সাধিত হয়। তাই সবারই উচিত নিয়মিত মেডিটেশন চর্চা করা। শিশু-কিশোররা এইরকম আত্মোন্নয়নমূলক ভালো চর্চায় সম্পৃক্ত হলে তারা অনেক বড় মানুষ হবে। জাতি এগিয়ে যাবে।

বিশেষ অতিথি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের স্বপ্নদ্রষ্টা ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, তরুণদের মেধা বিকাশের জন্যে নানা ধরনের সৃষ্টিশীল কাজের প্রতিযোগিতা আয়োজন করা জরুরি। চিত্রাঙ্কন, রচনা, ফটোগ্রাফ ইত্যাদি প্রতিযোগিতার ভেতর দিয়ে তারা মননশীল জগতে প্রবেশ করছে। মেডিটেশনের মতো একটি ইতিবাচক অনুশীলন তাদেরকে আরও দক্ষ সৃজনশীল করবে বলে আশা করি।

বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষে মাসব্যাপী এ প্রতিযোগিতায় অংশ নেন দেড় হাজারেরও বেশি প্রতিযোগী। পাঁচটি বিভাগে নানা বয়সীদের জন্যে উন্মুক্ত এ প্রতিযোগিতায় ৫৮ জন বিজয়ী হন। প্রত্যেককে দেয়া হয় ১০ হাজার টাকা মূল্যমানের বই এবং প্রশংসাপত্র। এছাড়াও উপস্থিত প্রত্যেক প্রতিযোগী পান একটি ‘শুদ্ধাচার’ বই এবং প্রশংসাপত্র।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মাদাম নাহার আল বোখারী। স্বাগত বক্তব্য দেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক সমন্বয় মিসেস সুরাইয়া রহমান।

গত ২১ মে দেশে প্রথমবারের মতো পালিত হয় বিশ্ব মেডিটেশন দিবস। এ উপলক্ষে পক্ষকালব্যাপী এসব প্রতিযোগিতা আয়োজিত হয়। অংশগ্রহণকারীরা বাসায় থেকেই অংশ নেন রচনা, আলোকচিত্র, চিত্রাঙ্কন, অডিও-ভিডিও ও মেডিটেশন বিষয়ক বাক্য লিখন- এই পাঁচ বিভাগের প্রতিযোগিতায়। এ প্রতিযোগিতারই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়ে গেল ২১ জুন বিশ্ব যোগ দিবসের সন্ধ্যায়।

(ঢাকাটাইমস/২১জুন/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত