ঝুম বৃষ্টিতে ঢাকায় জলজট, ভোগান্তি চরমে

প্রকাশ | ২২ জুন ২০২১, ০৯:১৭ | আপডেট: ২২ জুন ২০২১, ১৩:৫৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ঢাকা ও আশপাশের এলাকায় সকাল থেকে ভারী বর্ষণ হয়েছে। মুষলধারে পড়া বৃষ্টিতে অনেক সড়কে পানি জমে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন মানুষ।

মঙ্গলবার সকাল ছয়টার পর ঝুম বৃষ্টি শুরু হয়। সকাল নয়টায় এই প্রতিবেদন লেখার সময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল।

সকাল থেকেই বৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছেন মানুষ।  বৃষ্টিতে অনেক স্থানে রাস্তাঘাট ডুবে যাওয়ার কর্মস্থল বা বিভিন্ন কাজে বাসা থেকে বের হওয়া লোকজনের ভোগান্তি চরমে পৌঁছেছে।

ঢাকার মগবাজার ওয়ারলেস গেট থেকে মধুবাগে যাওয়ার রাস্তা পানিতে তলিয়ে গেছে। জলজটে একাকার সড়কটি। উপায় না পেয়ে মানুষ বেশি টাকা দিয়ে পানি পার হচ্ছেন। যান কম থাকায় অনেকে হাঁটু পানি মাড়িয়েই রাস্তা পার হচ্ছেন।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আসলাম জানান, সকাল থেকে পানি পড়ায় তার বাসায় পানি ঢোকার উপক্রম হয়েছে। নিচতলায় বাসা হওয়ায় তিনি দুশ্চিন্তায় আছেন। আরও কিছু সময় পানি হলে বাসায় পানি ঢুকতে পারে। এদিকে চাকরিও বাঁচাতে হবে। উপায় না পেয়ে স্ত্রী সন্তানদের রেখেই অফিসের উদ্দেশে রওনা হন তিনি।

আসলাম বলেন, জীবিকার তাগিদে ঘরে বসে থাকার উপায় নেই। তাই নিরুপায় হয়ে বৃষ্টি মাথায় নিয়েই নিজ নিজ গন্তব্যে রওনা হলাম।

সড়কে দেখা গেছে যারা ছাতা নিয়ে বেরিয়েছেন বৃষ্টি থেকে তাদের শরীরের উপরের অংশ বেচে গেলেও রক্ষা পায়নি নিচের অংশ। শরীরের নিচের অংশ পানিতে ভিজে গেছে তাদের। নিম্নআয়ের দিনমজুর, রিকশাচালক, গার্মেন্টসকর্মীদের অনেককে মাথায় পলিথিন মুড়িয়ে বৃষ্টিতে ভিজে যাওয়া থেকে নিজেকে রক্ষা করতে দেখা গেছে। আবার অনেকে বৃষ্টিতে ভিজেই রওনা হয়েছেন নিজ নিজ মন্তব্য।

আশিকুর রহমান নামে একজন বলেন, বর্ষার মৌসুমে এমনিতেই ঢাকার সড়কে চলা কঠিন তারপরেও অনেক জায়গায় কাজের জন্য রাস্তা খোঁড়াখুঁড়ি করায় ভোগান্তি যেন আরও চরমে পৌঁছেছে।

শুধু মগবাজার নয়, ঢাকার সেন্ট্রাল রোড, মিরপুর রোড, কারওয়ান বাজার এলাকাতেও জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলজটের ফলে চলাচলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন নগরবাসী।

আবহাওয়া অফিস বলছে, আজ দিনভর রাজধানীতে বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে আকাশ মেঘলা থাকতে পারে। রাজধানীর বাইরে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সারাদিনই থেমে থেমে বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ বলেন, বর্ষকাল চলছে। তাই দিনের যেকোনো সময়ই বৃষ্টি দেখা দিতে পারে। তিনি আরও জানান, আজ সকালে শুরু হওয়া বৃষ্টি দুপুর পর্যন্ত থেমে থেমে চলবে। দুপুরের পর একটু কমতে পারে। রোদের দেখা পাওয়ার সম্ভাবনা কম। বলা যেতে পারে সারাদিনই থেমে থেমে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

ঢাকাটাইমস/২২জুন/এমআর