মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন হলো তিন আসামির সাজা

প্রকাশ | ২২ জুন ২০২১, ২০:৪৩ | আপডেট: ২২ জুন ২০২১, ২০:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সানারপাড়ের হাজী কফিল উদ্দিন হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত তিন আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ। এ আসামিরা হলেন-ইকবাল হোসেন, কাজী জয়নাল ও জাকির হোসেন হাজী। এ ছাড়া যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামিকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার আসামিদের করা আপিলের শুনানি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন আইনজীবী আবদুর রেজাক খান, মুনসুরুল হক চৌধুরী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন শুনানিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৩ সালের ১৬ ডিসেম্বর সন্ধ্যায় হাজী কফিল উদ্দিন সুপার মার্কেটের মালিক কফিল উদ্দিনকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় দুই দিন পর ১৮ ডিসেম্বর ১৬ জনের বিরুদ্ধে মামলা করেন নিহতের স্ত্রী আম্বিয়া খাতুন। সে মামলার বিচার শেষে ২০০৯ সালের ১৫ জুলাই নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চারজনকে মৃত্যুদণ্ড এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় দেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। অন্য আসামিরা রায়ের বিরুদ্ধে আপিল করেন। এসব বিষয় শুনানি শেষে হাইকোর্ট মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির মধ্যে ইকবাল হোসেন, জাকির হোসেন হাজী ও কাজী জয়নালের মৃত্যুদণ্ড বহাল রাখেন। আর জামানের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এছাড়া বিচারিক আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সকল আসামিকে খালাস দেন হাইকোর্ট।

এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে আপিল করেন সাজাপ্রাপ্ত আসামিরা। সে আপিলের ওপর শুনানি শেষে হাইকোর্টে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড ও হাইকোর্টে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে খালাস দিয়ে রায় দেন সর্বোচ্চ আদালত।

(ঢাকাটাইমস/২২ জুন/এআইএম/ইএস)