সিংড়ায় পাখি শিকারে ঝুঁকছে শিশু-কিশোর

প্রকাশ | ২২ জুন ২০২১, ২১:৪৪

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনায় স্কুল-কলেজ বন্ধ থাকায় শিশু-কিশোররা পাখি শিকারে ঝুঁকছে। মঙ্গলবার দিনব্যাপী পাখি শিকার রোধে চৌগ্রাম, ছাতারদীঘি এলাকায় প্রচার-প্রচারণা চালান স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। এসময় চৌগ্রাম জমিদার বাড়ি এলাকা থেকে ৫জন শিশু-কিশোরকে আটক ও পাখি শিকারের ফাঁদসহ বিভিন্ন প্রজাতির ৪টি পাখি উদ্ধার করা হয়। পরে পাখিগুলো অবমুক্ত ও ফাঁদ ধ্বংস করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- চৌগ্রাম ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, সাংবাদিক ও পরিবেশ কর্মী সাইফুল ইসলাম, আব্দুর রশিদ প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি ও বিলহালতি ত্রি-মোহনী কলেজের শিক্ষক আখতারুজ্জামান বলেন, করোনায় স্কুল-কলেজ বন্ধ থাকায় প্রত্যন্ত অঞ্চলে এখন শিশু-কিশোরদের পাখি শিকার ও মোবাইল ভিডিও গেমসে আসক্তি হতে দেখা যাচ্ছে। কারণ তাদের অলস সময়টা এখন অনেক বেশি। এ বিষয়ে আমরা সচেতনতামূলক লিফলেট বিতরণ ও প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছি।

সিংড়ার সহকারী কমিশনার (ভূমি) রকিবুল হাসান বলেন, চলনবিলের পাখি ও জীববৈচিত্র্য রক্ষায় প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। তবে শিশু-কিশোরদের মধ্যে পরিবারের পক্ষ থেকে সচেতনতা বৃদ্ধি করতে হবে বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/২২জুন/এলএ)