প্রবাসী নারীদের সঙ্গে প্রতারণা, পুলিশের খাঁচায় তরুণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০২১, ১৫:১৪ | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ১৫:০৬

প্রবাসী নারীদের টার্গেট করে প্রতারণা করে আসছিলেন এক তরুণ। ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী নারীদের সঙ্গে ফেসবুকের বিভিন্ন গ্রুপের মাধ্যমে পরিচিত হতেন তিনি। এরপর ফেসবুকের মতো দেখতে নকল আরেকটি সাইট তৈরি করে সেই লিংক ইনবক্সে শেয়ার করে বলতেন, আমি আমেরিকায় একটি ফটো কনটেস্টে অংশগ্রহণ করেছি। আমাকে একটি ভোট দিন।

তাকে ভোট দেয়ার জন্য ওই লিংকে ক্লিক করে প্রবেশ করতে চাইলে নতুন করে আইডি ও পাসওয়ার্ড দিতে হতো। আর এভাবে নারীদের আইডি হ্যাক করে নিতেন ২০ বছর বয়সী ওই তরুণ। এরপর নারীদের সেই আইডি ব্যবহার করে শুরু করতেন প্রতারণা। একই কায়াদায় নতুন আইডি হ্যাকের পাশাপাশি নারীদের আইডি ব্যবহার করে বাংলাদেশে থাকা তাদের আত্মীয়-স্বজনদের কাছে অন্য আত্মীয়ের সহযোগিতার জন্য চাইতেন টাকা। এভাবেই প্রবাসী নারীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি।

বিভিন্ন নামের ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে ফিশিং লিংক ব্যবহার করে প্রবাসী নারীদের সঙ্গে প্রতারণার অভিযোগে ২০ বছর বয়সী মামুন মিয়াকে সুনামগঞ্জ জেলার হাওর এলাকা থেকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

হাফিজ আক্তার জানান, সুনামগঞ্জের হাওর এলাকার একটি প্রত্যন্ত অঞ্চল থেকে মামুন মিয়া নামের তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। মাত্র এসএসসি পাশ এই তরুণ নিজেকে অপ্রতিরোধ্য ঘোষণা করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে বিভিন্ন নারীর সঙ্গে প্রতারণা করে আসছিলেন। স্থানীয় একটি ট্রেনিং সেন্টার থেকে আইটির উপর একটি কোর্স করে প্রতারণা শুরু করেন মামুন। অভিনব কায়দায় প্রতারণার পাশাপাশি ভুক্তভোগী নারীদের বলতেন, তার প্রতারণার কৌশল কেউ প্রমাণ করতে পারবে না। কেউ ধরতে পারবে না বলে চ্যালেঞ্জ দিতেন। তাকে ধরতে পারলে ১ হাজার ডলার পুরস্কার দেয়ার ঘোষণা দেন মামুন।

এর আগেও ফেসবুক হ্যাকের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছিল মামুনের বিরুদ্ধে। এবার প্রবাসী নারীদের ফেসবুক আইডি হ্যাকের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রতারণার মাধ্যমে আয় করা টাকা দিয়ে মামুন বিলাসবহুল জীবনযাপন করতেন জানিয়ে হাফিজ আক্তার বলেন, মামুনের বয়স কম হলেও সে প্রতারণায় সিদ্ধাহস্ত। এরই মধ্যে সে বহু নারীর আইডি হ্যাক করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। এ টাকা দিয়ে বিলাসী জীবন যাপন করতো সে। দেশের একটি প্রত্যন্ত অঞ্চলে বসবাস করলেও মামুন ব্যবহার করতো দামি মোটরসাইকেল এবং আইফোন ম্যাক্স মডেলের মোবাইল ফোন। মামুনকে গ্রেপ্তারের সময় এগুলো জব্দ করা হয়েছে।

আইডি হ্যাক করার পরে মামুন ভুক্তভোগী নারীদের ছবি ব্যবহার করে ব্লাকমেইল করতো কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বেশ কিছু অভিযোগ পেয়েছি। সে এখন দুই দিনের রিমান্ডে আছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আর আমরা তার মোবাইলটি ফরেন্সিক টেস্ট করতে পাঠিয়েছি। রিপোর্ট এলে বিস্তারিত বলা যাবে।

ফেসবুক আইডি হ্যাক প্রতিরোধে ডিবির এই কর্মকর্তা নিম্নলিখিত সাতটি নির্দেশনার কথা বলেন-

১. যাচাই না করে কোনো ধরনের URL লিংক ক্লিক করা থেকে বিরত থাকুন।

২. কোন URL লিংকে ক্লিক করার পর কোন ফেসবুক পেজে বা অন্য কোথাও রিডাইরেক্ট হলে লগইনের জন্য ফেসবুক আইডি/ পাসওয়ার্ড প্রদান করা থেকে বিরত থাকুন।

৩. আপনার ফেসবুক আইডিতে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সাথে একটি ই-মেইল এড্রেস যোগ করে রাখুন।

৪. Authorized logins অপশন চেক করুন।

৫. ফেসবুক আইডি বা মেসেন্জারে একান্ত ব্যাক্তিগত তথ্য ছবি ভিডিও কথপোকথন রাখা থেকে বিরত থাকুন।

৬. মোবাইলে আসা নোটিফিকেশনে Yes/No ক্লিক করার পূর্বে ভালোভাবে পড়ে নিন।

৭. ফেসবুকে তিন থেকে পাঁচ জন ট্রাস্টেড কনটাক্ট যোগ করুন।

(ঢাকাটাইমস/২৩জুন/এআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

জবিতে যৌন হয়রানি: জীবনের নিরাপত্তা চেয়ে আরেক ছাত্রীর অভিযোগ ডিবিতে

বিভিন্ন ব্র্যান্ডের নকল ফোন বানিয়ে অর্ধেক দামে বিক্রি করতেন তারা: পুলিশ

বাইক চালককে হত্যার পর মুখে পেট্রোল ঢেলে আগুন দেয় ছিনতাইকারীরা

খিলক্ষেতে বাসার ছাদে নিয়ে তরুণীকে ধর্ষণ, পলাতক আসামি গ্রেপ্তার

অপরাধের ‘নতুন ধরন’: রিমোট দিয়ে ওজন নিয়ন্ত্রণ করে ব্যবসায়ীদের ঠকাতেন তারা

অবন্তিকার আত্মহত্যা: সহকারী প্রক্টর ও সহপাঠীর সংশ্লিষ্টতা আছে: ডিএমপি

ঘুস না পেয়ে শিশু হাসপাতালে রোগীর স্বজনকে মারপিট, দুই আনসার গ্রেপ্তার

অবন্তিকার মৃত্যু: জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম আটক

চিকিৎসক পরিচয়ে অভিজাত হোটেলে চুরি, বিলাসী জীবন যাপন জুবাইদার

অনলাইনে প্রতারণায় বাংলাদেশি শিক্ষার্থীদের কাজে লাগাচ্ছে চাইনিজরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :